পর্দা উঠলো বইমেলার

  অনলাইন ডেস্ক ০১ ফেব্রুয়ারি ২০১৮, ১৭:৩৪ | অনলাইন সংস্করণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

অমর একুশে বইমেলার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার বিকালে বাংলা একাডেমি প্রাঙ্গণে ‘অমর একুশে গ্রন্থমেলার’ উদ্বোধন করেন তিনি। এর মধ্য দিয়ে মাসব্যাপী বই মেলার পর্দা উঠলো।

এ সময় আগামী ২২ ও ২৩ ফেব্রুয়ারি আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনের উদ্বোধন ঘোষণা করেন প্রধানমন্ত্রী।

উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুক্তরাজ্যের লেখক এগনিস মিডোসম, ক্যামেরুনের ড. জয়েস অ্যাসউন টেনটেন, মিশরের ইব্রাহিম এলমাসরি ও সুইডেনের অরনে জনসন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, অমর একুশে গ্রন্থমেলার মধ্য দিয়ে আমাদের শিল্প সংস্কৃতি কেবল বাংলাদেশের মধ্যেই নয়, বিশ্ব দরবারে পৌঁছে যাবে।

রাজধানীর বাংলা একাডেমি প্রাঙ্গণ ও সোহরাওয়ার্দী উদ্যানে এবার দেড় লাখ বর্গফুট এলাকায় মেলা হচ্ছে। স্টলের সংখ্যা সব মিলিয়ে আটশ’র বেশি। এর মধ্যে বইয়ের স্টল ৬৭০,লিটলম্যাগ ১৫০ ও বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠানের বেশ কিছু সংখ্যক স্টল।

মেলার ব্যবস্থানাপনায় এবার নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার হয়েছে। নিরাপত্তার দায়িত্বে থাকছে পুলিশ, র‌্যাব অন্যান্য ফোর্স। মেলায় ২৫০টি ক্লোজসার্কিট ক্যামেরা স্থাপন করা হয়েছে। এবার প্রথমবারের মতো মেলার সঙ্গে সোহরাওয়ার্দী উদ্যানের স্বাধীনতা স্তম্ভকে যুক্ত করা হয়েছে।

মেলায় বাংলা একাডেমি ১৪৬টি নতুন বই প্রকাশ ও বিক্রি করবে। এবার প্রকাশক ও বিক্রেতারা তাদের স্টলগুলোতে বই বিক্রিতে ২৫ ভাগ কমিশন দেবে। সোহরাওয়ার্দী উদ্যানে বইয়ের মোড়ক উন্মোচন ও প্রকাশনা অনুষ্ঠান মঞ্চ হবে আরও বড় মাপের। ব্যবস্থাপনায় আরও জনবল বাড়বে। কবি, সাহিত্যিকদের প্রবেশের জন্য সোহরাওয়ার্দী উদ্যানে আলাদা একটি গেট স্থাপন করা হয়েছে।

ঘটনাপ্রবাহ : বইমেলা-২০১৮

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter