বৃহস্পতিবার থেকে ঢাকায় শুরু হচ্ছে আরসিজি সম্মেলন

  যুগান্তর রিপোর্ট ২৩ জানুয়ারি ২০১৯, ১৩:১৫ | অনলাইন সংস্করণ

বৃহস্পতিবার থেকে ঢাকায় শুরু হচ্ছে আরসিজি সম্মেলন

বৃহস্পতিবার থেকে ঢাকায় শুরু হচ্ছে তিন দিনব্যাপী চতুর্থ আরসিজি (রিজওনাল কনসালটেটিভ গ্রুপ) সম্মেলন।

রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে বৃহস্পতিবার সকাল ১০টায় এ সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সম্মেলনে ২৬ দেশ অংশগ্রহণ করবে। এ ছাড়া অংশ নেবে ২৪টি আঞ্চলিক ও আন্তর্জাতিক সংস্থার ১২০ প্রতিনিধি। উদ্বোধনী ও কারিগরি মিলিয়ে অনুষ্ঠিত হবে ১৮টি সেশন।

তিন দিনের এ সম্মেলন চলবে ২৬ জানুয়ারি পর্যন্ত। বুধবার দুর্যোগ, ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে এসব কথা জানান প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান।

মন্ত্রী বলেন, দুর্যোগ, ব্যবস্থাপনায় শিখন ও অভিজ্ঞতা বিনিময়ের পাশাপাশি আঞ্চলিক সহায়তা বৃদ্ধির ওপর জোর দেয়া হবে সম্মেলনে। আলোচনা করা হবে ভবিষ্যৎ কর্মকৌশল নির্ধারণ বিষয়ে।

সম্মেলনের উদ্দেশ্য হলো- আঞ্চলিক ও জাতীয় পর্যায়ে জরুরি সমন্বয় জোরদার করতে ‘ডিজাস্টার রেসপন্স এক্সারসাইজ অ্যান্ড এক্সচেঞ্জ’-এর আয়োজন করা। বিভিন্ন প্রাকৃতিক ও মানবসৃষ্ট দুর্যোগ অনুসন্ধান ও উদ্ধার কার্যক্রমসহ মানবিক কার্যক্রম পরিচালনা ও সমন্বয় সাধন।

বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের (রোহিঙ্গা) বাংলাদেশে প্রবেশের কারণে উদ্ভূত পরিস্থিতি মোকাবেলায় সিভিল মনিটরিং সমন্বয় জোরদার করা। এ ছাড়া ভূমিকম্পের মতো বড় ধরনের দুর্যোগ মোকাবেলায় দক্ষতা বৃদ্ধিতে তৎপর হওয়া।

উল্লেখ্য, এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে জাতিসংঘের মানবিক সহায়তা ও সমন্বয়কারী সংস্থা ইউএনওসিএইচের উদ্যোগে ২০১৪ সালে রিজিওনাল কনসালটেটিভ গ্রুপ (আরসিজি) গঠন করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×