সুপ্রিমকোর্ট বারের নেতৃত্ব কার হাতে, অপেক্ষায় আইনজীবীরা

  যুগান্তর রিপোর্ট ১৫ মার্চ ২০১৯, ১১:১৬ | অনলাইন সংস্করণ

সুপ্রিমকোর্ট বারের নেতৃত্ব কার হাতে, অপেক্ষায় আইনজীবীরা
সুপ্রিম কোর্ট বারের নির্বাচনের ফলের অপেক্ষায় আইনজীবীরা। ছবি: সংগৃহীত

সুপ্রিমকোর্ট বার অ্যাসোসিয়েশন নির্বাচনে ভোটাভুটি শেষ হয়েছে। ভোট গণনা চলছে। কিছুক্ষণের মধ্যেই ফল ঘোষণা করা হবে।

বৃহস্পতিবার রাত ১১টা থেকে ভোট গণনা শুরু হয়েছে। শুক্রবার বেলা ১১টার পর ফল ঘোষণার কথা রয়েছে। সুপ্রিমকোর্ট আইনজীবীদের নেতৃত্ব কাদের হাতে যাবে সেটি জানতে অপেক্ষায় সর্বোচ্চ বিচারালয়ের ৯ হাজার আইনজীবী।

সূত্র জানিয়েছে এবারও বিএনপিপন্থী আইনজীবীদের নীল প্যালেন বারে সংখ্যাগরিষ্ঠতা পেতে যাচ্ছে। তবে সভাপতি পদে তুমুল প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে আওয়ামীপন্থীদের সাদা প্যানেলের আবু মোহাম্মদ আমিন উদ্দিন ও বিএনপির এজে মোহাম্মদ আলীর মধ্যে।

সাধারণ সম্পাদক পদে এগিয়ে রয়েছেন বর্তমান সাধারণ সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন।

গত কয়েক বছর ধরে সুপ্রিমকোর্ট বারে বিএনপিপন্থীদের আধিপত্য। গতবারও নিরঙ্কুশ জয় পায় নীল দল। এর আগেরবার সভাপতি পদে আওয়ামী লীগ জয় পেলেও গত ৬ বার ধরে টানা সাধারণ সম্পাদক পদটিতে জয়ের ধারা অব্যাহত রেখেছেন বিএনপির খোকন। এবারও কী বিএনপি আধিপত্য ধরে রাখবে নাকি আওয়ামী লীগের হাতে নেতৃত্ব চলে যাবে, সেই অপেক্ষায় দুই বলয়ের আইনজীবীরা।

আইনজীবী সমিতির বার্ষিক নির্বাচনে বুধবার শুরু হয় প্রথম দিনের ভোটগ্রহণ। এদিন ভোট দেন দুই হাজার ৯৭০ আইনজীবী। পরের দিন ভোট দেন দুই হাজার ৮৫১ আইনজীবী।

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সিনিয়র সহসম্পাদক অ্যাডভোকেট কাজী জয়নাল আবেদীন জানিয়েছেন, বৃহস্পতিবার রাত ১১টার দিকে ভোট গণনা শুরু হয়। ভোট গণনা শেষ করার পরই ফল ঘোষণা করা হবে। চূড়ান্ত ফল ঘোষণা করতে কমপক্ষে বেলা ১১টা বাজবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন সূত্র।

শুক্রবার সকাল ৮টা পর্যন্ত পাওয়া তথ্যে কাস্টিং ভোটের মধ্যে সাড়ে তিন হাজার ভোট গণনা শেষ হয়েছে। এতে সাধারণ সম্পাদক পদে মাহবুব উদ্দিন খোকন দুই শতাধিক ভোটে এগিয়ে রয়েছেন।ভোট গণনা এখনও চলছে।

আওয়ামীপন্থী আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু গণমাধ্যমকে জানান, সভাপতি পদে আওয়ামীপন্থী আইনজীবীদের সাদা প্যানেলের প্রার্থী আবু মোহাম্মদ আমিন উদ্দিন (এএম আমিন উদ্দিন) এগিয়ে আছেন। তিনি জানান, সম্পাদকমণ্ডলীর একটি পদ ও তিনটি সদস্য পদে আওয়ামী লীগ ছাড়া বাকিগুলোতে বিএনপিপন্থী আইনজীবীদের নীল প্যানেল এগিয়ে রয়েছেন।

অন্যদিকে বিএনপিপন্থী আইনজীবী ফাহিমা নাসরিন মুন্নি আশাবাদ ব্যক্ত করে বলেন, নীল প্যানেল পুরো টিম নিয়ে জয়ী হবে।

সাদা প্যানেলের প্রার্থী যারা

আওয়ামীপন্থী ক্রিকেটারদের সাদা প্যানেলে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন আবু মোহাম্মদ আমিন উদ্দিন (এএম আমিন উদ্দিন)। সম্পাদক পদে অ্যাডভোকেট আবদুন নূর দুলাল, সহসভাপতি পদে বিভাস চন্দ্র বিশ্বাস ও মো. জসিম উদ্দিন, ট্রেজারার (অর্থসম্পাদক) পদে সৈয়দ আলম টিপু, সহসম্পাদক পদে বাসির উদ্দিন ভূঁইয়া ও কাজী শামসুল হাসান শুভ।

এ ছাড়া সদস্য রয়েছেন পদে চঞ্চল কুমার বিশ্বাস, হুমায়ূন কবির, আফিফা আফরোজ রানী, মো. শামীম সরদার, মোহাম্মদ আওলাদ হোসেন, মোহাম্মদ মশিউর রহমান ও মোহাম্মদ জগলুল কবির।

নীল প্যানেলের প্রার্থী যারা

নীল প্যানেল থেকে সভাপতি হিসেবে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও সাবেক অ্যাটর্নি জেনারেল এজে মোহাম্মদ আলী এবং সম্পাদক পদে ব্যারিস্টার এএম মাহাবুব উদ্দিন খোকন প্রার্থী হয়েছেন।

সহসভাপতি পদে মো. আবদুল জব্বার ভূঁইয়া ও আবদুল বাতেন, কোষাধ্যক্ষ পদে মো. ইমাম হোসেন, সহসম্পাদক পদে মোহাম্মদ মুজিবুর রহমান এবং শরীফ ইউ আহম্মেদ (শরীফ উদ্দিন আহমেদ)।

সদস্য পদে রয়েছেন মোহাম্মদ ওসমান চৌধুরী, অ্যাডভোকেট রাশিদা আলিম ঐশী, কাজী আখতার হোসেন, মো. শাফিউর রহমান, মো. শাইফ উদ্দিন, মো. মোহাদ্দেস উল ইসলাম (টুটুল) ও সৈয়দা শাহীন আরা লাইলী।

৯ হাজার ভোটারের সুপ্রিমকোর্ট বার অ্যাসোসিয়েশন নির্বাচন প্রতিবছর হয়ে থাকে।

স্বতন্ত্র প্রার্থী যারা

সভাপতি পদে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন এবিএম ওয়ালিউর রহমান খান ও ড. মো. ইউনুছ আলী আকন্দ, সম্পাদক পদে মনির হোসেন, সহ-সম্পাদক পদে ফরহাদ উদ্দিন আহমেদ ভুইয়া ও সদস্য পদে তপন কুমার দাস।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×