বাসের প্রতিযোগিতা দেখলেই কঠোর ব্যবস্থা নেয়ার নির্দেশ

  যুগান্তর রিপোর্ট ২১ মার্চ ২০১৯, ১৭:০২ | অনলাইন সংস্করণ

বাসের প্রতিযোগিতা দেখলেই কঠোর ব্যবস্থা নেয়ার নির্দেশ
বাসের প্রতিযোগিতা দেখলেই কঠোর ব্যবস্থা নেয়ার নির্দেশ। ফাইল ছবি

এখন থেকে কোনো যাত্রীবাহী বাস কিংবা গাড়ি আগে যেতে প্রতিযোগিতা করলে অথবা রাস্তা বন্ধ করে দাঁড়ালে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার নির্দেশনা দেয়া হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে মহানগর নাট্যমঞ্চে এক মতবিনিময় সভায় ট্রাফিক বিভাগকে এ নির্দেশ দেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া।

ট্রাফিক শৃঙ্খলা ও সচেতনতাবিষয়ক ওই মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য দেন ডিএমপি কমিশনার।

ডিএমপি কমিশনার বলেন, দুর্ঘটনা ঘটলেই আমরা আসামির কাঠগড়ায় দাঁড়িয়ে যাই। জবাব দিতে পারি না। এটার পরিবর্তন হওয়া দরকার। বারবার বলছি কাজ হচ্ছে না। দেয়ালে পিঠ ঠেকে গেছে আমাদের (ট্রাফিক বিভাগ)। ট্রাফিক ব্যবস্থার জন্য আমাদের কিছু পদক্ষেপ নিতেই হবে। এখন আইনের কঠোর প্রয়োগে যেতে হবে। এবার থেকে কোনো পথচারী দুর্ঘটনার কারণ হয়ে দাঁড়ালে তার বিরুদ্ধেও আইনগত ব্যবস্থা নেয়া হবে।

তিনি বলেন, সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে ও দুর্ঘটনা এড়াতে ট্রাফিক ব্যবস্থায় আরও কঠোরভাবে আইন প্রয়োগ করতে হবে।

এ সময় যেসব পথচারী ফুটওভার ব্রিজ ব্যবহার না করে ও জেব্রা ক্রসিং ব্যতীত রাস্তা পার হন তাদের আটক করতে ট্রাফিক পুলিশকে নির্দেশ দেন আছাদুজ্জামান মিয়া।

ডিএমপি কমিশনার বলেন, ‘সড়ক দুর্ঘটনার জন্য পথচারী দায়ী হলে তার বিরুদ্ধেও আইনগত ব্যবস্থা নেয়া হবে।’

আছাদুজ্জামান বলেন, ‘কোনো দুর্ঘটনা ঘটলে আমাদেরকেই কাঠগড়ায় দাঁড়াতে হয়। জবাবদিহি করতে হয়। অথচ পথচারীর অসচেতনতার জন্যও এসব দুর্ঘটনা ঘটতে পারে যেখানে ট্রাফিক পুলিশের তেমন কিছু করার থাকে না।’

এ জন্য এখন থেকে জনগণ যাতে ফুটওভার ব্রিজ ও জেব্রা ক্রসিং ব্যবহার করে সে জন্য ট্রাফিক বিভাগকে কঠোর ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন তিনি।

ট্রাফিক পুলিশদের উদ্দেশে তিনি বলেন, ‘দুর্ঘটনা ঘটানোয় বাস যেমন আটক করেন তেমনি দুর্ঘটনার কারণ হলে পথচারীকেও আটক করুন। আটক করে মিডিয়াকে দেখান যে, জীবনের ঝুঁকি নিয়ে, ফুটওভার ব্রিজ ব্যবহার না করে, জেব্রা ক্রসিং ব্যতীত রাস্তা পার হতে গিয়ে দুর্ঘটনা ঘটিয়েছে।’

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×