প্রধানমন্ত্রীর সাক্ষাৎ পেতে শিক্ষকদের আলটিমেটাম

  যুগান্তর রিপোর্ট ২১ মার্চ ২০১৯, ২২:৪৫ | অনলাইন সংস্করণ

প্রধানমন্ত্রীর সাক্ষাৎ পেতে শিক্ষকদের আলটিমেটাম
এমপিওর দাবিতে আন্দোলনরত শিক্ষকরা। ছবি: যুগান্তর

প্রধানমন্ত্রীর সাক্ষাৎ না পাওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবেন এমপিওর দাবিতে আন্দোলনরত শিক্ষকরা। রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে বুধবার থেকে তারা অবস্থান কর্মসূচি পালন করছেন।

কর্মসূচির দ্বিতীয় দিনে বৃহস্পতিবার দুপুরের দিকে তারা প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে পদযাত্রা শুরু করেন। তবে পুলিশ কদম ফোয়ারার সামনে সেটি আটকে দেয়। এরপর রাত ৮টা পর্যন্ত শিক্ষকরা রাস্তা দখল করে সেখানেই অবস্থান করছিলেন।

নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশন এই কর্মসূচির ডাক দিয়েছে। দু’দিনে দেশের বিভিন্ন স্থান থেকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রেখে প্রেস ক্লাবের সামনে প্রায় ১৫ হাজার শিক্ষক-কর্মচারী যোগ দিয়েছেন বলে জানান ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার।

তিনি জানান, যতদিন প্রধানমন্ত্রীর সঙ্গে তারা সাক্ষাৎ করতে পারবেন না, ততদিন তারা রাজপথ ছাড়বেন না।

দুপুরে কর্মসূচিতে বাধার পর আয়োজিত সমাবেশে শিক্ষক নেতারা বলেন, শিক্ষক-কর্মচারী ফেডারেশন দীর্ঘদিন ধরে নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান একযোগে এমপিওভুক্তির দাবিতে নিয়মতান্ত্রিকভাবে সরকারের কাছে মানবিক আবেদন জানিয়ে আসছে।

একপর্যায়ে গত বছরের ৫ জানুয়ারি সংবাদ মাধ্যমের উপস্থিতিতে প্রধানমন্ত্রীর একান্ত সচিব এসে বলেন, প্রধানমন্ত্রী আপনাদের দাবি মেনে নিয়েছেন, অনশন ভেঙে আপনাদেরকে প্রতিষ্ঠানে ফিরে যেতে বলেছেন। পরবর্তীতে চলমান অনশন কর্মসূচিতে গত বছরের ১১ জুলাই সকালে তৎকালীন শিক্ষামন্ত্রী ও শিক্ষা সচিবের সঙ্গে ফলপ্রসূ আলোচনা করা হয়। বিকালে জাতীয় প্রেস ক্লাবে অনশনরত অবস্থায় জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান, রাশেদা কে চৌধুরী, তারেক জিয়া উদ্দিন এসে বলেন, প্রধানমন্ত্রী আপনাদের দাবি অবশ্যই পূরণ করবেন। আপনারা অনশন ভেঙে বাড়ি ফিরে যান।

অধ্যক্ষ ডলার জানান, সিনিয়র নাগরিকদের আশ্বাসে তারা সন্তুষ্টচিত্তে বাড়ি ফিরে যান। পরবর্তীতে শিক্ষা মন্ত্রণালয় অনলাইনে এমপিওভুক্তির জন্য আবেদন গ্রহণ করে। কিন্তু অজানা কারণে এখনও এ বিষয়ে সুস্পষ্ট কোনো অগ্রগতি লক্ষ্য করা যাচ্ছে না। তাই শিক্ষকদের বাঁচা-মরার এই যৌক্তিক ও মানবিক আবেদন পূরণের জন্য প্রধানমন্ত্রীই আমাদের একমাত্র অবলম্বন।

শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি বলেন, নন-এমপিও শিক্ষক-কর্মচারীরা মনেপ্রাণে বিশ্বাস করে, প্রধানমন্ত্রীর সক্ষে সাক্ষাৎ করে আমাদের বঞ্চনা-দুর্ভোগের বাস্তব চিত্র তুলে ধরতে পারলে, তিনি দীর্ঘদিনের ঝুলে থাকা নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানগুলো একযোগে এমপিওভুক্ত করে এই অনিশ্চয়তা থেকে অবশ্যই মুক্ত করবেন। প্রধানমন্ত্রীর সাক্ষাৎ না পাওয়া পর্যন্ত জাতীয় প্রেস ক্লাবের সামনে আমাদের শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি অব্যাহত থাকবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×