এইচএসসিতে প্রথম দিনে ১৫ হাজার পরীক্ষার্থী অনুপস্থিত

  যুগান্তর রিপোর্ট ০১ এপ্রিল ২০১৯, ২০:৪১ | অনলাইন সংস্করণ

এইচএসসিতে প্রথম দিনে ১৫ হাজার পরীক্ষার্থী অনুপস্থিত
এইচএসসিতে প্রথম দিনে ১৫ হাজার পরীক্ষার্থী অনুপস্থিত। ছবি: যুগান্তর

এবারের এইচএসসি পরীক্ষার প্রথম দিনে ১৫ হাজার পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। শিক্ষাবোর্ড সূত্রে এ তথ্য জানা গেছে। সূত্র জানায়, এ বছর ১৪ হাজার ৯৮৮ শিক্ষার্থী অনুপস্থিত ছিল। এদিন মোট ১০লাখ ৯৩হাজার ৫৮৯জনের অংশ নেয়ার কথা ছিল। কিন্তু পরীক্ষা দেয় ১০লাখ ৭৮হাজার ৬০১জন। গতবছর ১৩হাজার ৭১৮জন অনুপস্থিত ছিল। ২০১৭ সালে প্রথম দিন ১৩০৬৯জন অনুপস্থিত ছিল।

প্রথমদিন এইচএসসিতে বাংলা প্রথমপত্র, আলিমে কুরআন মাজীদ এবং এইচএসসিতে (বিএম) বাংলা-২ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক অধ্যাপক জিয়াউল হক যুগান্তরকে বলেন, প্রথমদিনটি সুষ্ঠুভাবে পরীক্ষা নেয়া সম্ভব হয়েছে। এজন্য মন্ত্রণালয়ের দক্ষ নেতৃত্ব প্রধান ভূমিকা রেখেছে। এছাড়া গোয়েন্দা সংস্থা ও আইনশৃঙ্খলা বাহিনীর, গণমাধ্যম, শিক্ষার্থী-অভিভাবকসহ সকলের সম্মিলিত প্রচেষ্টা ও সহায়তায় এটা সম্ভব হয়েছে।

এ ছাড়া পরীক্ষা সংক্রান্ত অসদুপায় অবলম্বনের দায়ে এদিন সারাদেশে ২৭জনকে বহিষ্কার করা হয়। তাদের মধ্যে কারিগরি বোর্ডেরই ২২জন। এছাড়া মাদ্রাসা বোর্ডের ১জন এবং ঢাকা, কুমিল্লা, যশোর ও চট্টগ্রাম বোর্ডে ১জন করে আছে।

প্রথমদিন পরীক্ষার পরিবেশ পরিদর্শনে নেমেছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপুমণি এবং উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। তারা ঢাকার সিদ্ধেশ্বরী গার্লস কলেজে যান।

এ সময় শিক্ষামন্ত্রী বলেন, একটি পাবলিক পরীক্ষা আয়োজনের জন্য বিশাল কর্মযজ্ঞের সঙ্গে কয়েক হাজার প্রশ্নপত্র তৈরি করতে হয়। এসব কাজ করতে গিয়ে খুঁটিনাটি কিছু ভুল ধরা পড়ে। এ কারণে এসএসসি পরীক্ষায় অপ্রত্যাশিত কিছু সমস্যা দেখা দেয়। তবে এবার আমরা আরও সতর্ক হয়ে পরীক্ষা সম্পন্ন করার চেষ্টা চালিয়ে যাচ্ছি। শান্তিপূর্ণভাবে পরীক্ষা গ্রহণের সব প্রস্তুতি নেয়া হয়েছে। প্রশ্নফাঁসের গুজব ছড়ালে কোনোভাবে কাউকে ছাড় দেয়া হবে না।

তিনি আরও বলেন, দেশে নানা ধরনের কোচিং সেন্টার রয়েছে। আমরা সেগুলো আলাদা করতে পারিনি। এ কারণে আগামী ৬ মে পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ থাকবে। কোচিং সেন্টারের সঙ্গে কিছু অসাধু ব্যবসায়ী আছেন, তাদের কারণেই সব কোচিং সেন্টার বন্ধের এই ঘোষণা। সুষ্ঠু ও সুন্দরভাবে পরীক্ষা শেষ করতে তিনি সব অভিভাবক, শিক্ষার্থী ও শিক্ষকসহ গণমাধ্যমের সহযোগিতা চেয়েছেন।

উল্লেখ্য, এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় মোট পরীক্ষার্থী ১৩লাখ ৫৮ হাজার ৫০৫জন। এদের মধ্যে অনিয়মিত, মানউন্নয়ন এবং গতবছরের এক থেকে সব বিষয়ে ফেলকরা শিক্ষার্থী আছে। এ কারণে প্রথমদিন সবার পরীক্ষা ছিল না। এদিন ১০লাখ ৯৩হাজার ৫৮৯ জনের পরীক্ষা ছিল। মোট পরীক্ষার্থীর মধ্যে ৮ টি সাধারণ বোর্ডের অধীনে এইচএসসিতে পরীক্ষার্থী ১১লাখ ৩৮ হাজার ৫৫০জন। এছাড়া মাদ্রাসার আলিমে ৮৮ হাজার ৪৫১জন এবং কারিগরিতে এইচএসসি (বিএম) পরীক্ষার্থী ১লাখ ২৪ হাজার ২৬৪জন আছে।

ঘটনাপ্রবাহ : এইচএসসি পরীক্ষা ২০১৯

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×