জাতীয় স্বাস্থ্যসেবা সপ্তাহ আজ থেকে শুরু

প্রকাশ : ১৬ এপ্রিল ২০১৯, ১১:১৭ | অনলাইন সংস্করণ

  যুগান্তর রিপোর্ট

গুণগত স্বাস্থ্যসেবা দেশের সব মানুষের কাছে পৌঁছে দেয়ার লক্ষ্যে আজ মঙ্গলবার থেকে শুরু হয়েছে জাতীয় স্বাস্থ্যসেবা সপ্তাহ।

এবারের সেবা সপ্তাহের প্রতিপাদ্য হচ্ছে- ‘স্বাস্থ্যসেবা অধিকার, শেখ হাসিনার অঙ্গীকার।’ স্বাস্থ্যসেবা সপ্তাহ শেষ হবে আগামী ২০ এপ্রিল।

মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে এ সেবা সপ্তাহের উদ্বোধন করেন।

স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেন, সেবা সপ্তাহ উদযাপন উপলক্ষে জাতীয়, জেলা ও উপজেলা পর্যায়ে নানামুখী কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

এর মধ্যে রয়েছে জাতীয় পর্যায়ে উদ্বোধনী অনুষ্ঠান, র‌্যালি, ক্রোড়পত্র প্রকাশ, ভিডিও ডকুমেন্টারি প্রদর্শন, পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান, বিশেষজ্ঞ চিকিৎসক দ্বারা স্বাস্থ্যসেবা প্রদান, টেলিভিশনে প্রচার-প্রচারণা, স্বাস্থ্যবিষয়ক সেমিনার, স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি, চিকিৎসাসেবায় নৈতিকতাবিষয়ক আলোচনা, স্বাস্থ্য সচেতনতা ও পুষ্টিবিষয়ক আলোচনা অন্যতম।

জাতীয় পর্যায়ের সঙ্গে সমন্বয় রেখে জেলা ও উপজেলা পর্যায়েও একই ধরনের কর্মসূচির মাধ্যমে সেবা সপ্তাহ পালিত হবে।

তিনি বলেন, এ সরকার গত মেয়াদে ১৩ হাজার চিকিৎসক, ১৫ হাজার নার্স এবং ১৬ হাজার স্বাস্থ্যকর্মী নিয়োগ দিয়েছে। আরও ১০ হাজার চিকিৎসকসহ পর্যাপ্তসংখ্যক নার্স এবং অন্য স্বাস্থ্যকর্মী নিয়োগের প্রক্রিয়া চলমান। গত সপ্তাহে বিসিএসের মাধ্যমে ৩০৬  চিকিৎসক যোগদান করেছেন।

তিনি বলেন, স্বাস্থ্যসেবার মানোন্নয়নে চিকিৎসকদের গ্রামে থেকে চিকিৎসা দিতে উৎসাহিত করতে সরকার নিরলস প্রয়াস চালাচ্ছে। স্বাস্থ্য খাতে সব ধরনের দুর্নীতি বা অনিয়ম রোধে আমরা বদ্ধপরিকর।

যখনই কোনো অনিয়মের অভিযোগ ওঠে, তখনই সরকার দ্রুত ব্যবস্থা নিচ্ছে এবং এ ব্যাপারে সরকারের তৎপরতা অব্যাহত আছে।