বিএসএমএমইউতে প্রথমবারের মতো পায়ুপথে রক্তপাতহীন সফল সার্জারি

প্রকাশ : ২১ এপ্রিল ২০১৯, ১৮:৩৮ | অনলাইন সংস্করণ

  যুগান্তর রিপোর্ট

বিএসএমএমইউতে প্রথমবারের মতো রক্তপাতবিহীন সফল লেজার সার্জারি করছেন চিকিৎসকরা। ছবি: সংগৃহীত

প্রথমবারের মতো বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে পায়ুপথে (কলোরেক্টাল) বিভিন্ন রোগে আক্রান্ত রোগীদের কোনো রকম কাটাছেঁড়া ছাড়াই রক্তপাতবিহীনভাবে সফল লেজার সার্জারি সম্পন্ন হয়েছে।

রোববার যুগান্তরকে বিষয়টি নিশ্চিত করেছেন বিএসএমএমইউর জনসংযোগ অফিসার প্রশান্ত কুমার মজুমদার।

তিনি জানান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কলোরেক্টাল সার্জারি বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসকরা শনিবার তিন রোগীর লেজার সার্জারি সম্পন্ন করেন। এর মধ্যে পাইলস, ফিস্টুলা ও ফিশার রোগে আক্রান্ত রোগীদের আধুনিক লেজার প্রযুক্তি ব্যবহার করে অত্যন্ত দক্ষতার সাথে সফলভাবে এ অস্ত্রোপচার করেন কলোরেক্টাল সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মো. আবু তাহের।

এসময় কলোরেক্টাল সার্জারি বিভাগের অধ্যাপক ডা. শাহাদত হোসেন ও অধ্যাপক ডা. মো. সাহাদত হোসেন শেখ উপস্থিত ছিলেন।

গুরুত্বপূর্ণ এ অস্ত্রোপচার কার্যক্রমে ডা. আহসান, ডা. অরুন, ডা. ইশতিয়াক, ডা. শ্যামল, ডা. রাকেশ, ডা. মো. ওয়াজিবুল্লাহ, ডা. আলী রেজা, ডা. সাবরিন প্রমুখ সার্জনরা অংশগ্রহণ করেন।

লেজার প্রযুক্তি ব্যবহার করে কোনোরকম কাটা ছাড়াই রক্তপাতবিহীন পায়ুপথের রোগসমূহে আক্রান্ত রোগীদের সফলভাবে সার্জারি সম্পন্ন করায় কলোরেক্টাল সার্জারি বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসকবৃন্দকে ধন্যবাদ জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া।

প্রসঙ্গত, এসব রোগীরা দীর্ঘদিন ধরে পায়ুপথের সমস্যায় ভুগছিলেন। যথাসময়ে এই ধরনের রোগীদের অস্ত্রোপচার করা না হলে পায়ুপথে রক্ত যাওয়া, ব্যাথা অনুভূত হওয়া, পুঁজ পড়া, চুলকানি ও পায়ুপথের চারদিকে ভিজে থাকা ইত্যাদি সমস্যায় রোগীরা কষ্ট পেয়ে থাকেন এবং আরো নানা ধরণের অসুবিধা ভোগ করেন।