এসএসসির ফল প্রকাশ মে মাসের শুরুতেই

  যুগান্তর রিপোর্ট ২৩ এপ্রিল ২০১৯, ২২:২৪ | অনলাইন সংস্করণ

এসএসসি পরীক্ষার্থী
এসএসসি পরীক্ষার্থী। ফাইল ছবি

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ আগামী ৪, ৫ অথবা ৬ মে এর যে কোনো তারিখে প্রকাশিত হবে।

মঙ্গলবার ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের উচ্চপর্যায়ের একজন কর্মকর্তা এ তথ্য জানান।

তিনি জানান, এই তিন দিনের যেকোনো একদিন ফল প্রকাশের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মতি চেয়েছে শিক্ষা বোর্ডগুলো। প্রধানমন্ত্রী যেদিন সময় দেবেন সেই তারিখেই ফল প্রকাশ করা হবে।

তিনি বলেন, এখনো প্রধানমন্ত্রীর সম্মতি তারা পাননি। গত ২ ফেব্রুয়ারি এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছিল।

এদিকে ২০১৯-২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়। ভর্তির জন্য আবেদন নেয়া শুরু হবে ১২ মে, চলবে ২৩ মে পর্যন্ত। আগের মতো ৩০ জুনের মধ্যে ভর্তির কাজ শেষ করে ১ জুলাই থেকে ক্লাস শুরু হবে।

এবারও এসএসসি ও সমমানের পরীক্ষার ফলের ভিত্তিতে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হবে। কোনো বাছাই বা ভর্তি পরীক্ষা হবে না। একজন ভর্তি–ইচ্ছুক শিক্ষার্থীকে অনলাইনে কমপক্ষে পাঁচটি ও সর্বোচ্চ ১০টি কলেজ বা সমমানের শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য পছন্দক্রম দিয়ে আবেদন করতে হবে।

অনলাইনে আবেদন করতে হবে www.xiclassadmission.gov.bd ঠিকানায়। অনলাইনে ১৫০ টাকা দিয়েই ৫ থেকে সর্বোচ্চ ১০টি কলেজে আবেদন করা যাবে। এ ছাড়া টেলিটক মোবাইলের মাধ্যমে এসএমএস করেও আবেদন করার সুযোগ আছে।

তবে এসএমএসের ক্ষেত্রে প্রতি শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য ১২০ টাকা করে ফি দিতে হবে। উভয় পদ্ধতিতে সর্বোচ্চ ১০টি প্রতিষ্ঠানের জন্য আবেদন করা যাবে। এরপর শিক্ষার্থীর ফল ও পছন্দক্রমের ভিত্তিতে একটি প্রতিষ্ঠানে ভর্তির জন্য নির্বাচন করে দেয়া হবে।

ঘটনাপ্রবাহ : এসএসসি পরীক্ষা-২০১৯

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×