সব পেশাতেই নারীর ক্ষমতায়ন আজ দৃশ্যমান: স্পিকার

  সংসদ রিপোর্টার ২৫ এপ্রিল ২০১৯, ১৯:৩৬ | অনলাইন সংস্করণ

ড. শিরীন শারমিন চৌধুরী।
ড. শিরীন শারমিন চৌধুরী। ফাইল ছবি

সব পেশাতেই নারীর ক্ষমতায়ন আজ দৃশ্যমান দাবি করে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে আসছে নারীরা। পারিবারিকভাবেই এখন নারীরা অর্থনীতির সঙ্গে যুক্ত। সুযোগ ও সক্ষমতা কাজে লাগিয়ে নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন নিশ্চিত করা সম্ভব। ক্ষুদ্র ও মাঝারি নারী উদ্যোক্তাদের আর্থিক সহায়তা প্রক্রিয়া সহজ হলে তারা জাতীয় অর্থনীতিতে ব্যাপক অবদান রাখতে পারবে।

বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ইউএনডিপি এবং বাংলাদেশ ওমেন অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (বিডাব্লিউসিসিআই) আয়োজিত ‘ওমেন'স ইকোনমিক এমপাওয়ারম্যান্ট ইন বাংলাদেশ’ শীর্ষক পলিসি ডায়ালগ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতাকালে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে বাংলাদেশে নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন নিয়ে বিশেষ প্রতিবেদন উপস্থাপন করেন নারী উদ্যোক্তা ফেরদৌসী সুলতানা বেগম এবং শারমিন ইসলাম।

সেলিমা আহমেদ এমপির সভাপতিত্বে অনুষ্ঠানে সূচনা বক্তব্য রাখেন ইউএনডিপির আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জি।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- ওয়াসিকা আয়েশা খান এমপি, আয়েশা ফেরদৌস এমপি, ব্যাংক এশিয়া লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আরফান আলী, নারী উদ্যোক্তা রোকেয়া কবির এবং তাসলিমা সুলতানা খানম।

স্পিকার বলেন, নারীর অর্থনৈতিক ক্ষমতায়নের জন্য নারী শিক্ষার প্রসার ও নারী প্রশিক্ষণ অত্যন্ত জরুরি। পরনির্ভরশীলতা কাটিয়ে স্বনির্ভর হওয়ার ক্ষেত্রে দক্ষতা অর্জনের কোনো বিকল্প নেই। সুদীর্ঘ পথ পরিক্রমায় নারীরা অন্তরায় কাটিয়ে সব বাধা-বিপত্তির উত্তরণ ঘটিয়ে ঘর থেকে বেরিয়ে এসেছে। এখন প্রয়োজন নিরাপদ কর্মপরিবেশ।

তিনি বলেন, সামাজিক প্রতিবন্ধকতা যুগে যুগে ছিল। সেসব প্রতিবন্ধকতাকে জয় করে পশ্চাৎপদ ও প্রান্তিক নারীগোষ্ঠীকে উন্নয়নের ধারায় সম্পৃক্ত করতে হবে, তবেই অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×