আরও ৪ হাজার কমিউনিটি ক্লিনিক নির্মাণের কাজ চলছে: স্বাস্থ্যমন্ত্রী

  মানিকগঞ্জ প্রতিনিধি ২৮ এপ্রিল ২০১৯, ২২:৪৪ | অনলাইন সংস্করণ

মানিকগঞ্জ জেলা হাসপাতাল মিলনায়তনে প্রধান অতিথির বক্তব্য দেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক
মানিকগঞ্জ জেলা হাসপাতাল মিলনায়তনে প্রধান অতিথির বক্তব্য দেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন বলেছেন, গ্রামীণ পর্যায়ের স্বাস্থ্যসেবার উন্নয়নে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৮ সালে প্রথম কমিউনিটি ক্লিনিক চালু করেন। দেশে এখন ১৪০০ কমিউনিটি ক্লিনিক রয়েছে। আরও ৪ হাজার কমিউনিটি ক্লিনিক নির্মাণের কাজ চলছে।

তিনি বলেন, ২০০১ সালে বিএনপি-জামায়াত সরকার ক্ষমতায় আসার পর রাজনৈতিকভাবে কমিউনিটি ক্লিনিকগুলো বন্ধ করে দেয়। এতে স্বাস্থ্যসেবা মারাত্মকভাবে ভেঙে পড়ে। পরবর্তীতে ২০০৮ সালের দ্বিতীয় দফায় আবারো শেখ হাসিনার সরকার কমিউনিটি ক্লিনিক স্থাপন করে স্বাস্থ্যসেবাকে মানুষের দোড়গোড়ায় নিয়ে গেছে।

রোববার দুপুরে কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠা দিবস উপলক্ষে মানিকগঞ্জ জেলা হাসপাতাল মিলনায়তনে প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন এসব কথা বলেন।

তিনি বলেন, নতুন করে যেসব কমিউনিটি ক্লিনিক স্থাপন করা হচ্ছে সেগুলো আরো আধুনিকভাবে করা হচ্ছে। সেগুলোতে দুইটি রুমের স্থলে চারটি করে রুম করা হবে।

মন্ত্রী আরও বলেন, কমিউনিটি ক্লিনিক সেবার কারণে গ্রামীণ স্বাস্থ্যসেবার ব্যাপক উন্নয়ন হয়েছে। এ কারণে মানুষের গড় আয়ু বেড়েছে। এখন দেশের কমিউনিটি ক্লিনিকগুলোতে ৩০ রকমের বিভিন্ন ওষুধ বিনামূল্যে দেয়া হচ্ছে। দেশের স্বাস্থ্যসেবা উন্নয়নের কারণে শিশু মৃত্যু ও প্রসুতি মৃত্যুর হার কমেছে।

মানিকগঞ্জ সিভিল সার্জন অফিস এবং স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কার্যালয়ের যৌথ আয়োজনে কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠা দিবসের অনুষ্ঠানে সিভিল সার্জন ডা. মো. আনোয়ারুল আমিন আকন্দের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে কর্নেল মালেক মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যক্ষ ডা. মো. আকতারুজ্জামান, জেলা প্রশাসক এসএম ফেরদৌস, পুলিশ সুপার রিফাত রহমান শামীম, পৌর মেয়র গাজী কামরুল হুদা সেলিম, মানিকগঞ্জ জেলা ২৫০ শয্যা হাসপাতালের ভারপ্রাপ্ত তত্ত্বাবধায়ক ডা. মো. আবদুল আওয়াল, আবাসিক মেডিকেল অফিসার মো. লুৎফর রহমান, জেলা ডায়াবেটিস হাসপাতালের সাধারণ সম্পাদক আ ফ ম সুলতানুল আজম খান আপেল, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক সুদেব কুমার সাহা, সাবেক পৌর মেয়র মো. রমজান আলীসহ হাসপাতালে কর্মরত সব চিৎকিসক ও নার্স উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×