যুক্তরাষ্ট্রে সাইকিয়াট্রিস্টদের সম্মেলনে স্পিকার বাংলাদেশের ডা. সাঈদ এনাম

  যুগান্তর ডেস্ক    ০৮ মে ২০১৯, ১৬:৪৮ | অনলাইন সংস্করণ

বিশিষ্ট মনোরোগ বিশেষজ্ঞ ডা. সাঈদ এনাম। ফাইল ছবি
বিশিষ্ট মনোরোগ বিশেষজ্ঞ ডা. সাঈদ এনাম। ফাইল ছবি

যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিতব্য সাইকিয়াট্রিস্টদের সম্মেলনে স্পিকার প্রেজেন্টার হিসেবে মনোনীত হয়েছেন বাংলাদেশের বিশিষ্ট মনোরোগ বিশেষজ্ঞ ডা. সাঈদ এনাম।

আগামী ১৮ থেকে ২২ মে আমেরিকার সানফ্রানসিসকোতে 'আমেরিকান সাইকিয়াট্রিক এসোসিয়েশন' এর বার্ষিক সাধারণ সভা ও সায়েন্টিফিক সেমিনার অনুষ্ঠিত হতে যাচ্ছে। এতে স্পিকার প্রেজেন্টার হিসাবে যোগ দিচ্ছেন বাংলাদেশের বিশিষ্ট মনোরোগ বিশেষজ্ঞ ও সাইকিয়াট্রিস্ট ডা. সাঈদ এনাম। ইতোমধ্যে বাংলাদেশের ইউ এস এম্ব্যাসি এক্সপিডেট এপয়েন্টমেন্ট (ইমার্জেন্সী এপোয়েন্টমেন্ট) এর মাধ্যমে ডা. সাঈদ এনামকে পাঁচ বছরের ইমার্জেন্সি মাল্টিপল ভিসা ইস্যু করেছে।

এ ব্যাপারে ডা. সাঈদ এনাম যুগান্তরকে বলেন, এ সংক্ষিপ্ত সময়ে অনলাইনে সিডিউল এপয়েন্টমেন্টে ডেট না থাকায় তার মেইলের প্রেক্ষিতে জরুরিভাবে তাকে মাল্টিপল এন্ট্রি ভিসা প্রদান করা হয়। আমেরিকান সাইকিয়াট্রিক এসোসিয়েশনের পক্ষ থেকেও বিশেষ সুপারিশ পত্র প্রেরণ করা হয়। তিনি জানান, এক্সপিডেট এপয়েন্টমেন্ট এ (ইমার্জেন্সী ভিসা এপোয়েন্টমেন্ট) কেবল মাত্র রোগীদের বেলায় অথবা যুক্তরাষ্ট্রের বিশেষ স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে ইউএস এম্ব্যাসি কনসুলেট থেকে ভিসা প্রদান করা হয়।

আগামী ১৮ মে তিনিসহ অন্যান্য ইন্টারন্যাশনাল মেম্বারদের সম্মানে মসকন সেন্টার সাউথ সানফ্রানসিসকোতে এক বিশেষ সংবর্ধনারও আয়োজন করেছে 'আমেরিকান সাইকিয়াট্রিক এসোসিয়েশন'।

এর আগে পোলান্ডের রাজধানী ওয়ারশোতে ইউরোপিয়ান সাইকিয়াট্রিক এসোসিয়েশনের কংগ্রেসে ও সায়েন্টিফিক সেমিনারে তার গবেষণাসহ স্পিকার প্রেজেন্টার হিসাবে অংশগ্রহণ করেন।

২০১৮ সালে জাপানের টোকিওতে মানসিক রোগ বিষয়ক সেমিনারে স্পিকার হিসাবে গিয়েছিলেন।

ডা. সাঈদ এনাম মৌলভীবাজার জেলার কুলাউড়ায় জন্মগ্রহণ করেন। তাঁর বাবা ছিলেন এলাকার প্রবীণ শিক্ষক এবং একজন শিক্ষানুরাগী ব্যক্তিত্ব। ব্যক্তিগত জীবনে তিনি তিন দু কন্যা ও এক পুত্র সন্তানের জনক।

ডা. সাঈদ এনাম ১৯৯১ সালে এনসি হাইস্কুল কুলাউড়া থেকে প্রথম বিভাগে এসএসসি পাস করেন। ১৯৯৩ সালে এমসি কলেজ সিলেট থেকে প্রথম বিভাগে এইচএসসি পাস করেন। পরে তিনি ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিএসএস ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে তিনি সাইকিয়াট্রিতে উচ্চতর এমফিল ডিগ্রি লাভ করেন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×