ভাষা সৈনিক প্রফেসর লায়লা নূর আর নেই

  কুমিল্লা ব্যুরো ০১ জুন ২০১৯, ০১:২৫ | অনলাইন সংস্করণ

প্রফেসর লায়লা নূর
প্রফেসর লায়লা নূর। ফাইল ছবি

ভাষা সৈনিক ও কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের প্রথম নারী শিক্ষক প্রফেসর লায়লা নূর আর নেই। শুক্রবার সকাল সোয়া ৯টার দিকে তিনি কুমিল্লার বেসরকারি একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

গত ২৮ মে রাতে নগরীর প্রফেসর পাড়ায় নিজ বাসভবনে হৃদরোগে আক্রান্ত হলে তাকে নগরীর সিডিপ্যাথ হসপিটালের সিসিইউতে ভর্তি করা হয়। তিনি দীর্ঘদিন যাবৎ বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভুগছিলেন।

বিকালে নগরীর ধর্মপুর পূর্বপাড়া জামে মসজিদে জানাযা শেষে গাজীবাড়ি কবরস্থানে তাকে দাফন করা হয়। তার মৃত্যুর সংবাদে কুমিল্লায় তার ছাত্র ও সুধীজনেরা হাসপাতালে ছুটে আসেন।

প্রফেসর লায়লা নূর ১৯৩৪ সালের ৫ অক্টোবর কুমিল্লায় জন্মগ্রহণ করেন। ২০১৪ সালের অনন্যা শীর্ষ দশ নারী পদক পান।

লায়লা নুর ১৯৫৫ সালে ঢাকা বিশ্বব্যিালয়ের ইংরেজি বিভাগের ছাত্রী থাকাকালিন সময়ে ভাষা আন্দোলনের পক্ষে মিছিল করায় গ্রেফতার হয়ে কারাভোগ করেন। তিনি ১৯৫৭ সালে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজে প্রথম নারী শিক্ষক হিসেবে ইংরেজি বিভাগে যোগ দেন এবং ১৯৯২ সালে অবসর গ্রহণ করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×