পত্রিকা-টিভির মালিকদের ঋণের খবর নিতে বললেন প্রধানমন্ত্রী

  যুগান্তর রিপোর্ট ১৪ জুন ২০১৯, ২১:২৮ | অনলাইন সংস্করণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: যুগান্তর

কোন পত্রিকা ও টিভির মালিক কত টাকা ব্যাংক থেকে ঋণ নিয়েছেন, সেই খবর নিতে গণমাধ্যমকর্মীদের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ আহ্বান জানান।

আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর ২৩ হাজার কোটি টাকা থেকে খেলাপি ঋণ বেড়ে ১ লাখ ১০ হাজার কোটি টাকায় উঠেছে। এটি কেন বাড়ছে জানতে চাইলে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী পাল্টা প্রশ্ন করে বলেন, আপনারা (সাংবাদিক) একটি খবর নিয়ে দেখবেন কোন পত্রিকা ও টিভির মালিক কত টাকা ব্যাংক থেকে ঋণ নিয়েছেন।

‘আর সে ঋণগুলো পরিশোধ করেছে কি না। খেলাপি হয়েছেন কি না। ব্যাংকগুলো থেকে এ তথ্য বের করেন। এর হিসাব বের করতে পারলে আমাকে আর প্রশ্নের জবাব দেয়া লাগবে না।’

প্রধানমন্ত্রী বলেন, আমাদের সুদের হার বেশি। এটি চক্রবৃদ্ধি হারে হয়। খেলাপির হিসাব করা হয় চক্রবৃদ্ধির হার ধরেই। যে কারণে খেলাপি ঋণের পরিমাণ দেখায় অনেক বড়।

এক্ষেত্রে প্রকৃত ঋণের হিসাবটি দেখা হলে খেলাপির পরিমাণ তত বড় দেখা যাবে না। এর পেছনে নিশ্চয় অন্য কোনো ইন্টারেস্ট আছে, যে কারণে চক্র বৃদ্ধি সুদসহ খেলাপির হিসাব করা হয়। এটি দুর্বলতা আমাদের। এ ব্যাপারে ধীরে ধীরে ব্যবস্থা নেয়া হবে, বলেন তিনি।

প্রধানমন্ত্রী আরও বলেন, আমরা আগেই বলেছি খেলাপিদের একটি সুযোগ দেব ঋণ শোধ করার জন্য। একই সঙ্গে পত্রিকার মালিক ও টিভির মালিকরা কে কত টাকা ঋণ নিয়েছে এরও একটি হিসাব নেয়া হবে। তাদের সেই টাকা শোধ দিয়েই যেন তাদের পত্রিকায় এ ব্যাপারে লেখেন, এটি আমার অনুরোধ থাকবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×