সালমা ইসলামের প্রশ্নের জবাবে পরিবেশমন্ত্রী

তাপমাত্রা বৃদ্ধিরোধে গাছ লাগানোর কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে

  সংসদ রিপোর্টার ১৭ জুন ২০১৯, ১৯:৪৮ | অনলাইন সংস্করণ

তাপমাত্রা বৃদ্ধিরোধে গাছ লাগানোর কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে
জাতীয় সংসদ ভবন। ফাইল ছবি

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দীন বলেছেন, দেশে তাপমাত্রা বৃদ্ধিরোধে বন অধিদফতরের আওতায় বিভিন্ন উন্নয়ন প্রকল্প এবং রাজস্ব বাজেটের আওতায় সড়ক, রেল ও বাঁধের পাশে প্রতিবছরই গাছ লাগানোর কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে। এই কর্মসূচির আওতায় চলতি অর্থ-বছরে বিভিন্ন সড়ক, রেল ও বাঁধের পাশের ১৩০০ কিলোমিটার বাগান সৃজন করা হচ্ছে।

সোমবার জাতীয় সংসদে জাতীয় পার্টির সংসদ সদস্য অ্যাডভোকেট সালমা ইসলামের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

এম আবদুল লতিফ ও মোহাম্মদ শহিদ ইসলামের আলাদা দু’টি প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, দেশের প্রাণকেন্দ্র রাজধানী ঢাকা শহরে যে পরিমাণ জনসংখ্যার বসতি রয়েছে, সে তুলনায় যে হারে গাছ বা বৃক্ষ থাকার কথা ছিল অর্থাৎ (৩ গুণ) তা নেই। এমনকি এ কারণে পরিবেশ দূষণের প্রত্যক্ষ ও পরোক্ষ প্রভাবে মানুষের মৃত্যুহার নির্ধারণে দেশে সরকারিভাবে কোনো সমীক্ষা পরিচালনা করা হয়নি। ফলে পরিবেশ দূষণে কী পরিমাণ মানুষ মারা যাচ্ছে তার কোনো পরিসংখ্যান মন্ত্রণালয়ের জানা নেই।

মনজুর হোসেনের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, দেশে সংরক্ষিত বনের আয়তন ১৮ লাখ ১৮ হাজার ২১৮ দশমিক ৭৯ একর। এই বন ভূমিতে ৩৯০ প্রজাতির বৃক্ষ আছে। এসব বৃক্ষের মধ্যে সুন্দরী, গেওয়া, গর্জন, সেগুন ও শাল ইত্যাদি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×