জঙ্গিবাদকে ধর্মের ওপর চাপানো যাবে না: অ্যান্টি টেরোরিজমপ্রধান

  যুগান্তর রিপোর্ট ১৮ জুন ২০১৯, ২০:৪৫ | অনলাইন সংস্করণ

জঙ্গি
জঙ্গি। প্রতীকী ছবি

জঙ্গিবাদকে শুধু ধর্মের ওপর চাপিয়ে দেয়া যাবে না বলে জানিয়েছেন পুলিশের অ্যান্টি টেরোরিজম ইউনিটের প্রধান অ্যাডিশনাল আইজি মোহাম্মদ আবুল কাশেম।

মঙ্গলবার রাজধানীর সিরডাপে ডিবেট ফর ডেমোক্রেসি আয়োজিত আন্তধর্মীয় সম্প্রীতি সংলাপে এ কথা জানান তিনি।

অ্যান্টি টেরোরিজমপ্রধান বলেন, বাংলাদেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সহিংস উগ্রবাদ দমনে প্রস্তুত। জঙ্গিবাদ দমনে আমরা তৃপ্ত হলেও এ নিয়ে আত্মতুষ্টির সুযোগ নেই।

তিনি বলেন, জঙ্গিবাদের ধরন প্রতিনিয়ত পাল্টাচ্ছে। ভবিষ্যতে আমাদের সাইবার হামলা মোকাবিলায় প্রস্তুত থাকতে হবে। ভবিষ্যতে ডিজিটাল বোমা হামলারও আশঙ্কা রয়েছে।

আবুল কাশেম বলেন, জঙ্গিবাদকে শুধু ধর্মের ওপর চাপিয়ে দেয়া যাবে না। এটার পিছনে ভূরাজনীতির প্রভাব রয়েছে। জঙ্গিবাদ তথা অপরাধের পেছনে ব্যবসাও জড়িত। এসব নিয়ে ব্র্যান্ডিং করতে পারলেই তাদের ব্যবসা ভালো হয়।

আবুল কাশেম আরও বলেন, ধর্ম মানুষের আত্মশুদ্ধির জন্য। খারাপ যা কিছু তা থেকে বিরত রাখার জন্য। সব ধর্মই কল্যাণের কথা বলে। কোনো ধর্মই মানুষকে হত্যা করার বিধান নাই।

‘তবে মানুষ ডিপ্রাইভ হলে আয়-উপার্জন না থাকলে ক্ষোভ থেকে সন্ত্রাস তৈরি হতে পারে। তবে অনেকে না বুঝে জঙ্গিবাদি কর্মকাণ্ডে জড়িত হচ্ছে।’

তিনি বলেন, ইসলাম কখনও সন্ত্রাসকে সমর্থন করে না। একইভাবে হিন্দু, বৌদ্ধ, খিস্ট্রান ও শান্তির কথা বলে। নিজের ধর্মের প্রতি আস্থা রেখেও অন্যের ধর্মকে শ্রদ্ধা জানানো যায়।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×