প্রতি উপজেলা থেকে ১০০০ কর্মী যাবে বিদেশে

  সংসদ রিপোর্টার ২০ জুন ২০১৯, ২১:৫০:৫০ | অনলাইন সংস্করণ

সংসদ ভবন। ছবি: সংগৃহীত

অভিবাসনে পিছিয়ে পড়া জেলাগুলোকে অভিবাসন প্রক্রিয়ায় উৎসাহিত করতে প্রত্যেক উপজেলা থেকে বছরে গড়ে এক হাজার কর্মী বিদেশে পাঠানোর কর্মপরিকল্পনা নেয়া হয়েছে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমেদ।

বৃহস্পতিবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে তিনি এ কথা জানান।

আনোয়ারুল আবেদীনের প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, বাংলাদেশ থেকে এ পর্যন্ত ১৭৩টি দেশে কর্মী পাঠানো হচ্ছে। উপজেলাভিত্তিক বিদেশে গমন করা বা ফেরত কর্মীদের সঠিক সংখ্যা নির্ধারণ করতে ভবিষ্যতে পৃথক ডাটাবেজ প্রণয়নের পরিকল্পনা রয়েছে সরকারের।

প্রতিমন্ত্রী বলেন, বিদেশে কর্মী গমনের ক্ষেত্রে দেশের সব অঞ্চল থেকে বিদেশে যাবার সুযোগ সবার জন্য উন্মুক্ত রয়েছে। তবে পিছিয়ে পড়া জেলাগুলোর ক্ষেত্রে নতুন কর্মপরিকল্পনা নেয়া হয়েছে।

নূর মোহাম্মদের এক প্রশ্নের জবাবে ইমরান আহমদ জানান, বাংলাদেশের জন্য অন্যতম প্রধান শ্রমবাজার সংযুক্ত আরব আমিরাত ও মালয়েশিয়ায় ব্যাপক হারে কর্মী পাঠানোর জন্য সরকারের প্রচেষ্টা অব্যাহত আছে। ইতিমধ্যে প্রধানমন্ত্রী সংযুক্ত আরব আমিরাত সফর করেছেন।

সৈয়দা রুবিনা আক্তারের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, নিরীহ মানুষজনকে দালালদের হাত থেকে রক্ষা করার জন্য সরকার বদ্ধপরিকর। এজন্য কিছু কার্যক্রম চলমান রয়েছে।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত