দেশ শিক্ষা ক্ষেত্রে দ্রুত এগিয়ে চলেছে: শিক্ষামন্ত্রী

  চন্দনাইশ (চট্টগ্রাম) প্রতিনিধি ১৮ ফেব্রুয়ারি ২০১৮, ২০:৫৩ | অনলাইন সংস্করণ

শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, বাংলাদেশ শিক্ষাক্ষেত্রে দ্রুত এগিয়ে চলেছে। উচ্চ শিক্ষার প্রত্যাশিত মান নিশ্চিতকরণে ও উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোকে বিশ্বমানে উন্নীত করার লক্ষ্যে সরকার গুরুত্ব দিয়ে তদারকি করছে। শিক্ষার গুণগত মান বৃদ্ধি করা বর্তমান সরকারের অন্যতম প্রধান লক্ষ্য।

রোববার চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার কাঞ্চনাবাদে বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি এলাকায় বঙ্গবন্ধু ফ্রিডম স্কোয়ারের বাংলাদেশের ১ম সমাবর্তন অনুষ্ঠানে একথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, আদর্শ জাতি গঠনে নৈতিক শিক্ষা খুবই জরুরি। শিক্ষার্থীদের নৈতিক মূল্যবোধ ও সমাজের প্রতি দায়বদ্ধতা থেকে অর্জিত জ্ঞান কাজে লাগিয়ে গবেষণার মাধ্যমে নতুন তথ্য ও প্রযুক্তি উদ্ভাবন করতে হবে। তবেই বঙ্গবন্ধুর প্রত্যয় স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠিত করে বাংলাদেশ বিশ্ব দরবারে মাথা উচু করে দাঁড়াতে পারবে।

তিনি বলেন, বাংলাদেশের লক্ষ্য সুদূরপ্রসারী এবং দৃঢ়। ২০২১ সালের মধ্যে দেশকে স্বাধীনতার সূর্বণ জয়ন্তী ও মধ্যম আয়ের দেশে উন্নীত করা। বাংলাদেশ ২০৪১ সালে উন্নত রাষ্ট্র হিসেবে বিশ্ব সমাজে স্থান করে নিতে চায়। দারিদ্র দূরীকরণ এখন আমাদের একটি বড় চ্যালেঞ্জ। আর দারিদ্র দূরকরণে শিক্ষার কোনো বিকল্প নাই। শিক্ষার্থীদের দেশের জন্য দশের জন্য নিজেদের প্রস্তুত করে ভালো মানুষ হয়ে বিশ্ব সভায় দেশের মুখ উজ্জ্বল করতে হবে।

রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর আবদুল হামিদের মনোনিত প্রতিনিধি হিসেবে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্রধান অতিথির বক্তব্য দেন এবং সমাবর্তন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান বিশেষ অতিথির বক্তব্য দেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. শুকান্ত ভট্টাচার্য্যের পরিচালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- বিজিসি ট্রাস্টের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান মুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার আফসার উদ্দীন। বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. সরোজ সিংহ হাজারী, বিজিসি ট্রাস্টের রেজিস্ট্রার আকতারুজ্জামান, ডিন প্রফেসর রনজিত কান্তি দর, ড. আবদুল আলিম মিয়া, প্রফেসর স্বরৎসতি দাশ, সুদিপ্ত দে, নাসমিন আক্তার।

এছাড়াও সমবর্তন অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ২০০৬ সাল থেকে ২০১৭ সালের ডিসেম্বর পর্যন্ত ৭৩৩৭ জন ছাত্র/ছাত্রীকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি প্রদান করেন।

ঘটনাপ্রবাহ : এসএসসি-১৮

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter