সুন্দরবন এলাকায় ৫ শিল্প প্রতিষ্ঠানকে ছাড়পত্র

  সংসদ রিপোর্টার ২৯ জুন ২০১৯, ১৭:৪৬:২৩ | অনলাইন সংস্করণ

সুন্দরবন। ছবি: সংগৃহীত

সুন্দরবনের প্রতিবেশগত সঙ্কটাপন্ন এলাকায় পাঁচটি শিল্প প্রতিষ্ঠানকে ছাড়পত্র দেয়া হয়েছে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু বিষয়ক মন্ত্রী শাহাব উদ্দিন।

শনিবার জাতীয় সংসদে বেগম লুৎফুন নেসা খানের প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা জানান।

মন্ত্রী জানান, সুন্দরবনের কাছে মংলা উপজেলার মংলা বন্দর শিল্প এলাকায় পাঁচটি বায়ু দূষণকারী সিমেন্ট কারখানাকে প্রতিবেশগত ছাড়পত্র দেয়া হয়েছে।

প্রতিষ্ঠানগুলো হলো- মেঘনা সিমেন্ট মিলস লিমিটেড, বসুন্ধরা সিমেন্ট মিলস লিমিটেড, মংলা সিমেন্ট মিলস লিমিটেড, দুবাই-বাংলা সিমেন্ট মিলস লিমিটেড এবং হোলসিম (বাংলাদেশ) লিমিটেড।

মন্ত্রী বলেন, প্রতিষ্ঠানগুলো সুন্দরবন রিজার্ভ ফরেস্ট থেকে প্রায় ছয় কিলোমিটার দূরে অবস্থিত। প্রতিষ্ঠানগুলো কর্তৃক যাতে পরিবেশ দূষণ না হয় সেজন্য পরিবেশ অধিদফতর এসব শিল্পকারখানা নিয়মিত পরিবীক্ষণ করছে এবং উদ্যোক্তাদের প্রয়োজনীয় পরামর্শ দিচ্ছে।

এদিকে সুন্দরবনের নিকটতম স্থানে এলপিজি প্লান্টসহ বেশ কিছু শিল্প প্রতিষ্ঠান থাকলেও সেগুলো দূষণকারী শিল্প প্রতিষ্ঠান নয় বলে জানান মন্ত্রী।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত