গ্যাসের দাম কোন খাতে কত বাড়ছে?

  যুগান্তর রিপোর্ট ৩০ Jun ২০১৯, ১৭:৩২:৩২ | অনলাইন সংস্করণ

প্রতীকী ছবি

বাসা বাড়ির গ্রাহক পর্যায় দাম বৃদ্ধি ছাড়াও অন্যান্য খাতে গ্যাসের দাম বাড়ানো হয়েছে। তবে বাণিজ্যিক গ্রাহক শ্রেণির অন্তর্ভুক্ত ক্ষুদ্র ও কুটির শিল্পে গ্যাসের দাম অপরিবর্তিত রাখা হয়েছে।

রোববার বিকাল ৪টায় সংবাদ সম্মেলনে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) এ সিদ্ধান্তের কথা জানায়। বিইআরসির সচিব মো. রফিকুল ইসলামের স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে গ্যাসের গ্রাহক শেণি অনুযায়ী মূল্যহারের তালিকা দেয়া হয়।

গ্রাহক শ্রেণি অনুযায়ী প্রতি ঘনমিটার গ্যাসের দাম-

১। বিদ্যুৎ ৪.৪৫ টাকা
২। ক্যাপটিভ পাওয়ার ১৩.৮৪ টাকা
৩। সার ৪.৪৫ টাকা
৪। শিল্প ১০.৭০
৫। চা বাগান ১০.৭০
৬। বাণিজ্যিক: বাণিজ্যিক হোটেল অ্যান্ড রেস্টুরেন্ট ২৩ টাকা এবং ক্ষুদ্র ও কুটির শিল্প ১৭.০৪ টাকা
৭। সিএনজি ৪৩
৮। এবং গৃহাস্থলি: মিটার ভিত্তিক ১২.৬০, এক বার্নার (প্রতিমাসে নির্দিষ্ট) ৯২৫ ও দুই বার্নার (প্রতিমাসে নির্দিষ্ট) ৯৭৫ টাকা।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, বাণিজ্যিক গ্রাহক শ্রেণির অন্তর্ভুক্ত ক্ষুদ্র ও কুটির শিল্পে গ্যাসের দাম অপরিবর্তিত থাকবে। বিদ্যমান নূন্যতম চার্জ (মিনিমাম চার্জ) প্রত্যাহার করা হলো।

গৃহস্থালি ব্যতীত অন্যান্য গ্রাহক শ্রেণির ক্ষেত্রে প্রতি ঘনমিটার মাসিক অনুমোদিত লোডের বিপরীতে ০.১০ টাকা হারে ডিমান্ড চার্জ আরোপ করা হলো।

প্রতি ঘনমিটার সিএনজির মূল্যহারের মধ্যে ফিড গ্যাসের মূল্যহার ৩৫ টাকা এবং অপারেটর মার্জিন ৮ টাকা অন্তর্ভুক্ত।

এছাড়া নিয়মাবলী সম্পর্কিত কমিশনের সংশ্লিষ্ট আদেশসমূহ বহালের থাকাসহ আগামী ১ জুলাই থেকে এটি কার্যকর হবে বলে জানানো হয়।

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত