ডেপুটি অ্যাটর্নি জেনারেল নিয়োগে নতুনরা প্রাধান্য পাবে: আইনমন্ত্রী

  যুগান্তর রিপোর্ট ০১ জুলাই ২০১৯, ১৮:২১ | অনলাইন সংস্করণ

আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক
আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক। ফাইল ছবি

শিগগিরই রাষ্ট্রের আইন কর্মকর্তা হিসেবে ডেপুটি অ্যাটর্নি জেনারেল নিয়োগ দেওয়া হবে। এক্ষেত্রে নতুনরা বেশি প্রাধান্য পাবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।

সোমবার বিচার প্রশাসন প্রশিক্ষণ ইন্সটিটিউটে যুগ্ম-জেলা ও দায়রা জজ এবং সমপর্যায়ের বিচার বিভাগীয় কর্মকর্তাদের ১৪২তম রিফ্রেশার প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, ২০০৯ সাল থেকে আজ পর্যন্ত যারা ডেপুটি অ্যাটর্নি জেনারেল হিসেবে আছেন আমি তাদেরকে পদত্যাগ করতে বলেছিলাম। এর পরিপ্রেক্ষিতে আমার কাছে এখন পর্যন্ত ৮৭ জনের পদত্যাগপত্র পৌঁছে গেছে। এসব পদে খুব শিগগিরই নিয়োগ দেওয়া হবে এবং নিয়োগের ক্ষেত্রে নতুনরা প্রাধান্য পাবে।

হলি আর্টিজানের মামলার বিষয়ে আইনমন্ত্রী বলেন, আপনারা দেখছেন প্রধানমন্ত্রী এই জঙ্গিবাদের বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করেছেন। হলি আর্টিজানের ঘটনায় যারা নিহত হয়েছে আমি তাদের রুহের মাগফিরাত কামনা করছি।

মন্ত্রী বলেন, আমাদের দেশের প্রেক্ষিতে এটা নিতান্তই একটি বিচ্ছিন্ন ঘটনা। এই ঘটনা ঘটে যাওয়ার পর সব আইনি প্রক্রিয়া সম্পন্ন করে এই মামলার তদন্ত ও বিচার কাজ অত্যন্ত দ্রুত করার চেষ্টা করা হয়েছে।

তিনি বলেন, আমি মনে করি এখন যখন বিচার কাজ চলছে বিজ্ঞ আদালত দেখবেন কতজন সাক্ষী নিলে এ মামলা প্রমাণে যথেষ্ট হবে। এ মামলা দ্রুত শেষ করা প্রসিকিউটরের ইচ্ছা, বিজ্ঞ আদালতও হয়তো বিষয়টি অনুধাবন করবেন।

এ মামলা নিয়ে অন্য কিছু বলতে চাই না। তাহলে আবার বিচারাধীন বিষয়ে কথা বলা হয়ে যাবে। তবুও আমি শুধু এইটুকু বলবো, যে সরকার এই বিষয়গুলোকে অত্যন্ত গুরুত্বসহকারে দেখে। সেজন্য শুধু যে হলি আর্টিজনের মামলা হচ্ছে তা না। সিজার তাবেলা হত্যা মামলা, রমিজউদ্দিন স্কুলের দুই শিক্ষার্থী হত্যার মামলা, নুসরাত হত্যার মামলা বিচার চলছে। এসব ঘটনা যাতে বিচারের বাইরে না চলে যায়। যাতে এইসব বিষয় বা ঘটনা মানুষের মনে থাকতেই দোষীদের দৃষ্টান্তমূলক সাজা দেওয়া যায়। সে বিষয়ে আমরা নজর রাখব।

বিচার প্রশাসন প্রশিক্ষণ ইন্সটিটিউটের মহাপরিচালক বিচারপতি খোন্দকার মূসা খালেদের সভাপতিত্বে অনুষ্ঠানে আইন সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হকও বক্তৃতা করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×