‘বিশ্বে শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশকে শিক্ষক হতে হবে’

  যুগান্তর রিপোর্ট ১১ জুলাই ২০১৯, ২২:৩৯ | অনলাইন সংস্করণ

‘বিশ্বে শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশকে শিক্ষক হতে হবে’
ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, সম্প্রতি জলবায়ু সম্মেলনে বাংলাদেশ সুনাম অর্জন করেছে। একইভাবে সহিংসতা প্রতিরোধ ও শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশকে পৃথিবীর শিক্ষক হিসেবে কাজ করতে হবে।

জাতীয় প্রেস ক্লাবে বৃহস্পতিবার ‘সহিংস উগ্রবাদ থেকে যুবসমাজকে প্রতিরোধে সুধী সমাজের করণীয়’ শীর্ষক কর্মশালায় তিনি এসব কথা বলেন। ভলান্ট্যারি অ্যাসোসিয়েশন ফর ফ্যামেলি ওয়েলফেয়ার অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট (ভাফুসড) এ কর্মশালার আয়োজন করে।

ভাফুসডের প্রধান নির্বাহী ডা. আবদুল কাইয়ুম লস্করের সভাপতিত্বে কর্মশালায় আরও অংশ নেন মানুষের জন্য ফাউন্ডেশনের ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার মো. মনিরুজ্জামান মুকুল, তেজগাঁও কলেজের ইংরেজি বিভাগের লেকচারার মাজহারুর ইসলাম, ভাফুসড প্রজেক্ট কো-অর্ডিনেটর মো. জসীম উদ্দিন আকন্দ প্রমুখ।

ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, শুধু বাংলাদেশই নয়, মাদার তেরেসা সারা জীবন শান্তি প্রতিষ্ঠায় কাজ করেছেন। তিনি শব্দের দিক থেকেও সহিংসতা প্রত্যাহার করতেন। দেশের স্বাধীনতা যুদ্ধে হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খ্রিস্টানের রক্ত এক স্রোতে বয়ে গেছে। সেখানে ধর্মের নামে বিদ্বেষ তৈরি হতে পারে না। সহিংসতা প্রতিরোধে বাংলাদেশকে বিশ্বের রোল মডেল হতে হবে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সারা জীবন শান্তি প্রতিষ্ঠায় কাজ করেছেন। বঞ্চিত মানুষের মুখে হাসি ফোটানোর রাজনীতি করতেন বঙ্গবন্ধু। কারণ তিনি জানতেন, হতাশাগ্রস্ত মানুষই বিপথে যায়।

তিনি বলেন, তোমার মহত্ব অন্যের ওপর নির্ভর করে না। মহত্ব নির্ভর করে তুমি গতকালের চেয়ে আজ কতটা ভালো, তার ওপর। নতুন প্রজন্মকে নিয়ে সম্প্রীতির বাংলাদেশ তৈরি করতে হবে। প্রতিটি মানুষকেই তার নিজ নিজ স্থান থেকে শিক্ষক হতে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×