দুধে অ্যান্টিবায়োটিক: গুণগত মান নির্ণয়ে টাস্কফোর্স

  যুগান্তর রিপোর্ট ১৯ জুলাই ২০১৯, ১৭:৩৪:২৫ | অনলাইন সংস্করণ

দুধে অ্যান্টিবায়োটিক। ছবি সংগৃহীত

ভেজাল দুধে বাজার সয়লাব। দেশের বাজার দুধ ও দুগ্ধজাত পণ্যের গুণগত মান নিয়ে জনমনে শঙ্কা দেখা দিয়েছে। দুধ নিয়ে শঙ্কা দূর করতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জাতীয় স্বার্থ সংশ্লিষ্ট কার্যক্রমের আওতায় টাস্কফোর্স গঠন করেছে।

বিশ্ববিদ্যালয়ের ডেইরি বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. হারুন-অর-রশিদকে চেয়ারম্যান এবং একই বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আশিকুল ইসলামকে সদস্য সচিব করে ওই টাস্কফোর্স গঠন করা হয়েছে।

অন্য সদস্যরা হলেন ডেইরি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. নুরুল ইসলাম, বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেমের পরিচালক অধ্যাপক ড. এম এ এম ইয়াহিয়া খন্দকার, মাইক্রোবায়োলজি অ্যান্ড হাইজিন বিভাগের অধ্যাপক ড. এস এম লুৎফুল কবির, কৃষি রসায়ন বিভাগের অধ্যাপক ড. রাজিয়া সুলতানা এবং ফার্মাকোলজি বিভাগের অধ্যাপক ড. কাজী রফিকুল ইসলাম।

বিভিন্ন খামার ও প্রতিষ্ঠান থেকে দুধ ও দুগ্ধজাত পণ্যের নমুনা সংগ্রহ ও মান নির্ণয়ে সাত সদস্যের ওই টাস্কফোর্স গঠন করা হয়েছে।

টাস্কফোর্স বিভিন্ন খামার ও প্রতিষ্ঠান থেকে নমুনা নিয়ে দুধের গুণগত মান নির্ণয় করবে। এছাড়া গবেষণার ফলাফল নিয়ে বিস্তারিত প্রতিবেদন করবে। এ সংক্রান্ত সুপারিশও দেবে।

এ বিষয়ে উপাচার্য লুৎফুল হাসান বলেন, দুধ ও দুগ্ধজাত পণ্যে ক্ষতিকর অ্যান্টিবায়োটিক পাওয়া গেছে। সে জন্য আসলে খামারি না প্রক্রিয়াজাত প্রতিষ্ঠানগুলো দায়ী কিনা তা জানা জরুরি।

দরিদ্র খামারিরা যে ক্ষতিগ্রস্ত না হয় তার জন্য বিশ্ববিদ্যালয় এ উদ্যোগ নিয়েছে।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত