নারী উন্নয়নে বাংলাদেশ বিশ্বের রোল মডেল: ক্রীড়া প্রতিমন্ত্রী

প্রকাশ : ২৪ জুলাই ২০১৯, ২১:৪০ | অনলাইন সংস্করণ

  যুগান্তর রিপোর্ট

জাহিদ হাসান রাসের এমপি। ছবি: সংগৃহীত

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি বলেছেন,  বাংলাদেশ নারী শিক্ষায় ঈর্ষণীয় সাফল্য অর্জন করেছে। বিভিন্ন পাবলিক পরীক্ষায়  নারীরা ছেলেদের চেয়ে ও ভালো ফলাফল অর্জন করছে। বিসিএসসহ অন্যান্য সরকারি চাকরির পরীক্ষাতেও তাদের ফলাফল আশাব্যঞ্জক। 

বুধবার ঢাকার লেকশোর হোটেলে ব্র্যাক আয়োজিত যুব জরিপ ২০১৮ প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী বলেন, ১৯৮৩ সালে শ্রমশক্তিতে যেখানে  নারীদের অংশগ্রহণ ছিল মাত্র ৭ শতাংশ, বর্তমানে সেটি বেড়ে দাঁড়িয়েছে ৩০ শতাংশ। বর্তমান সরকারের নারীবান্ধব নীতির ফলেই এ সাফল্য অর্জিত হয়েছে। সরকার প্রাথমিক চাকরিতে নারীদের জন্য ৬০ শতাংশ কোটা সুবিধা প্রদান করে আসছে। যা নারী উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।  নারীরা বর্তমানে আর পিছিয়ে নেই। 

তিনি বলেন, আমাদের দেশে বর্তমানে কর্মক্ষম জনগোষ্ঠীর সংখ্যা বেশি। তাই দেশের এ বিশাল জনগোষ্ঠীকে সঠিকভাবে কাজে লাগাতে পারলে ২০৪১ সালের আগেই জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা তথা উন্নত ও সমৃদ্ধ আধুনিক বাংলাদেশ বিনির্মাণ সম্ভব। আর সে লক্ষ্যে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় বিস্তৃত কর্মসূচি হাতে নিয়েছে। 

গাজীপুর-২ আসন থেকে নির্বাচিত এ সংসদ সদস্য আরও বলেন, ২০৩০ সালের মধ্যে প্রায় ৩ কোটি বেকার যুবকদের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে কাজ করছে সরকার। সারা দেশে ন্যাশনাল সার্ভিস কর্মসূচি চালু করা হবে। বেকার যুবকদের উদ্বুদ্ধকরণ,  প্রশিক্ষণ, ঋণ প্রদান,  আত্মকর্মী হিসেবে তৈরি করতে প্রতিটি উপজেলায় যুব প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।  

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী আরও বলেন, তরুণদের মাদক থেকে মুক্ত রাখতে ও সুস্থ্য বিনোদনের জন্য দেশের প্রতিটি উপজেলায় গড়ে তোলা হবে যুব বিনোদন কেন্দ্র। তরুণদের সেঙ্গে সম্পর্কিত বিভিন্ন বিষয়ে গবেষণা করার জন্য গঠন করা হবে যুব গবেষণা কেন্দ্র। 

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া সচিব ড. জাফর উদ্দীন। এ ছাড়াও ব্র্যাকের ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক আসিফ সালেহ, বিআইজিডি-এর নির্বাহী পরিচালক ইমরান মতিন ও ব্র্যাকের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।