২০৩৪ সালে বাজেট হবে ৮৫ লাখ কোটি টাকা: অর্থমন্ত্রীর স্বপ্ন

  যুগান্তর রিপোর্ট ২৫ জুলাই ২০১৯, ২১:৪৫:০২ | অনলাইন সংস্করণ

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ফাইল ছবি

আগামী ২০৩৪ সালে বাংলাদেশের বাজেটের আকার হবে ৮৫ লাখ কোটি টাকা (এক ট্রিলিয়ন ডলার)। চলতি বাজেটের (২০১৯-২০) আকার হচ্ছে ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা।

বৃহস্পতিবার প্রকল্প বাস্তবায়ন ফোরামের সমাপনি অনুষ্ঠানে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল দেশের বাজেট নিয়ে তার এ স্বপ্নের কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, অর্থনীতি নিয়ে গত দশ বছরে যা বলেছি কোনটি কম হয়নি। এটি আমার স্বপ্ন। এ দেশে এক ট্রিলিয়ন ডলারের বাজেট পেশ করা হবে।

রাজধানীর বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে ওই অনুষ্ঠানে অর্থমন্ত্রী বলেন, গত দশ বছরে বিশ্বের ১৭টি দেশকে টপকে বাংলাদেশ অর্থনৈতিক দিক থেকে ৩৭তম অবস্থান নিয়েছে। আগামী ২০৩০ সালে বিশ্বের চর্তুথ বৃহত্তম অর্থনীতির দেশ হবে বাংলাদেশ।

প্রসঙ্গত, দাতাসংস্থা এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) আর্থিক সহায়তা বাস্তবায়নাধীন প্রকল্পের মূল্যায়ন নিয়ে দুদিনব্যাপী এ ফোরামের সম্মলেন শুরু হয় বুধবার। সেখানে বাংলাদেশের বাইরে ভারত, নেপাল, ভুটান, শ্রীলকার বিভিন্ন উন্নয়ন প্রকল্পের পরিচালকগণও অংশগ্রহণ করেন।

দুদিনব্যাপী এই সম্মেলন শেষে বাংলাদেশে এডিবির অর্থায়নে বাস্তবায়নকৃত প্রকল্পগুলোর মধ্য থেকে বিভিন্ন ক্যাটাগরিতে প্রকল্প পরিচালকদের পুরস্কার দেয়া হয়।

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত