চাঁদপুরে বালু সন্ত্রাস রুখতে ও উন্নয়নে প্রত্যয়ী ঢাকায় কর্মরত সাংবাদিকরা

  যুগান্তর রিপোর্ট ২৭ জুলাই ২০১৯, ১৭:৪৮ | অনলাইন সংস্করণ

চাঁদপুরে বালু সন্ত্রাস রুখতে ও উন্নয়নে প্রত্যয়ী ঢাকায় কর্মরত সাংবাদিকরা
৬নং মৈশাদী ইউনিয়ন পরিষদে বৃক্ষরোপন কমর্সূচিতে ঢাকাস্থ চাঁদপুরের সাংবাদিক ফোরামের সদস্যদের সঙ্গে স্থানীয়রা ছবি: যুগান্তর

চাঁদপুরের উন্নয়ন ও অধিবাসীদের নানা সমস্যার কথা গণমাধ্যমে তুলে ধরে তা প্রতিকারে কাজ করবেন ঢাকার বিভিন্ন গণমাধ্যমে কর্মরত জেলাটির সাংবাদিকরা।

একই সঙ্গে মেঘনার গ্রাস থেকে চাঁদপুরকে রক্ষা করতে বালু সন্ত্রাসীদের বিরুদ্ধে লেখনির মাধ্যমে প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করবেন তারা।

শুক্রবার (২৬ জুলাই) বেলা ১১টায় জেলার সদর উপজেলার ৬নং মৈশাদী ইউনিয়ন পরিষদ সম্মেলন কক্ষে এ প্রত্যয় ব্যক্ত করেন ঢাকাস্থ চাঁদপুর জেলা সাংবাদিক ফোরামের সাংবাদিকরা।

গতকাল চাঁদপুর সদর উপজেলার ৬নং মৈশাদী ইউনিয়ন পরিষদ ও ঢাকাস্থ চাঁদপুর জেলা সাংবাদিক ফোরামের যৌথ আয়োজনে বৃক্ষরোপণ কর্মসূচি ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে চাঁদপুরের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মোহাম্মদ শওকত ওসমান ও বিশেষ অতিথি হিসেবে জেলার অতিরিক্ত পুলিশ সুপার মিজানুর রহমান উপস্থিত ছিলেন।

দৈনিক যুগান্তরের বিশেষ প্রতিনিধি মিজান মালিকের সভাপতিত্বে সভায় মেঘনায় অপরিকল্পিত বালু উত্তোলন প্রসঙ্গে কথা বলেন সাংবাদিকরা। এ ছাড়া ইউনিয়নের বিভিন্ন সমস্যা নিয়েও কথা হয়।

এতে মৈশাদীর ইউপি চেয়ারম্যান মনিরুজ্জামান মানিক তার ইউনিয়ন কীভাবে জেলার সেরা ইউনিয়ন হলো তার বিস্তারিত বিবরণ তুলে ধরেন।

সভায় প্রধান অতিথির বক্তব্যে মোহাম্মদ শওকত ওসমান বলেন,সমস্যাগুলো দেখিয়ে দিলে তা সমাধানে সহজ হয়।আর জাতীয় পর্যায়ে তা প্রকাশিত হলে তাতে জনমত সৃষ্টি হয় এবং নীতি নির্ধারকদের নজরে আসে। তাতে সমস্যা সমাধানে কাজ করা সহজ হয়।

তবে শুধু সমস্যাই নয়,অন্যদের উৎসাহিত করতে চাঁদপুরের সফলতাগুলোও তুলে ধরতে আহ্বান জানান তিনি।

এ সময় মৈশাদী পরিষদের কার্যক্রম ও ইউপি চেয়ারম্যান মোহাম্মদ মনিরুজ্জামান মানিকের ভূয়সী প্রশংসা করে তিনি বলেন, জেলার মধ্যে মৈশাদী ইউনিয়ন পরিষদ ডিজিটাল সেবায় অনেক এগিয়ে। জনগণ এখানে খুব সহজেই নাগরিক সেবা পাচ্ছেন বলে জেনেছি আমরা।

নদী থেকে বালু উত্তোলন নিয়ে সাংবাদিকদের প্রশ্নে তিনি বলেন,জেলা প্রশাসন চায় না অবৈধভাবে নদী থেকে বালু উত্তোলন করুক।তাই আমাদের জেলা প্রশাসন থেকে বালু উত্তোলনের ইজারা বন্ধ ছিল। তারা হাইকোর্টে রিট করে সাময়িক আদেশ নিয়ে বালু উত্তোলন করছে।তারপরও আপনাদের এমন আবেদনে বিষয়টি আমি আমলে নিয়েছি।এডিসির (রাজস্ব) সঙ্গে কথা বলে ব্যবস্থা নিতে বলব।

তিনি যোগ করেন,চাঁদপুরের যে সব সাংবাদিক স্বনামধন্য জাতীয় দৈনিক ও ইলেকট্রনিক মিডিয়ায় আছেন,তারা নিজ এলাকার কল্যাণে কাজ করতে হবে। মফস্বল সাংবাদিকদের প্রশিক্ষণ দেবেন তারা যেন ঢাকার সাংবাদিকদের মতো ঘটনার গভীরে ঢুকে ভালো রিপোটিং করতে পারেন।

সবশেষে ঢাকাস্থ চাঁদপুর জেলা সাংবাদিক ফোরামের সব সদস্যকে বৃক্ষরোপণ কর্মসূচি ও এমন অনুষ্ঠান আয়োজনের জন্য মৈশাদি ইউনিয়ন পরিষদের সদস্যদের ধন্যবাদ জানান শওকত ওসমান।

অতিরিক্ত পুলিশ সুপার মো.মিজানুর রহমান বলেন, পেশাগত কারণে সাংবাদিকদের সঙ্গেই আমার বেশি যোগাযোগ হয়। আমাদের আইনশৃঙ্খলা বাহিনী সাংবাদিকদের কাছ থেকে অনেক কিছু জানতে পারে। ঢাকায় কর্মরত চাঁদপুরের সাংবাদিকরা জনগণের সমস্যাগুলো আরও বেশি বেশি তুলে ধরবেন।

এ অনুষ্ঠানকে সাংবাদিকদের মিলনমেলা মন্তব্য করে মৈশাদি ইউনিয়নের চেয়ারম্যানকে ধন্যবাদ জানান তিনি।

অনুষ্ঠানে মৈশাদি ইউনিয়ন পরিষদের উন্নয়ন, শিক্ষা ও স্বাস্থ্যখাতে অগ্রগতি, বাল্যবিবাহ বন্ধে ও মাদক নিয়ন্ত্রণে সফলতার বিষয়ে পরিসংখ্যানসহ তথ্য উপস্থাপন করেন পরিষদের সচিব আবু বকর মানিক ও শিক্ষার্থী নাজমুন নাহার।

ইউএনবি মফস্বল সম্পাদক ও বাংলা বিভাগের প্রধান রাশেদ শাহরিয়ার পলাশের পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য রাখেন চাঁদপুর প্রেস ক্লাবের সভাপতি শহিদ পাটওয়ারী, দৈনিক সমকালের বিশেষ প্রতিবেদক মো.আবু কাউছার,দৈনিক চাঁদপুর প্রতিদিন পত্রিকার সম্পাদক প্রকাশক ও চাঁদপুর প্রেস ক্লাবের সাবেক সভাপতি মো. ইকবাল হোসেন পাটওয়ারী, চাঁদপুর প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক লক্ষণ চন্দ্র সূত্রধর, দৈনিক যুগান্তরের বিশেষ প্রতিনিধি মিজান মালিক,দৈনিক মেঘনা বার্তার সম্পাদক ও প্রকাশক এবং সহ-সভাপতি গিয়াসউদ্দিন মিলন,চাঁদপুর প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক মির্জা জাকির ও এনটিভির বিশেষ প্রতিনিধি শফিক শাহীন।

ঢাকাস্থ চাঁদপুর জেলা সাংবাদিক ফোরামের সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন, আবু কাওসার (বিশেষ প্রতিনিধি, দৈনিক সমকাল),মাজহারুল হক মান্না (বিশেষ প্রতিনিধি, চ্যানেল আই), আজিজুর রহমান রিপন (বিশেষ প্রতিনিধি, দ্য ফিন্যান্সিয়াল এক্সপ্রেস),রাশেদ শাহরিয়ার পলাশ (মফস্বল সম্পাদক ও বাংলা বিভাগের প্রধান, ইউএনবি),জসিম উদ্দিন (শিফট ইনচার্জ, দৈনিক যুগান্তর), জাকির মজুমদার (সিনিয়র সাংবাদিক), সাঈদ আল হাসান শিমুল (সাব-এডিটর, দৈনিক যুগান্তর), শাহাদাত হোসেন (সিনিয়র রিপোর্টার, যমুনা টেলিভিশন), কাজী ফয়সাল (ক্রাইম রিপোর্টার, দৈনিক আজকের পত্রিকা), এইচ এম জাকির হোসেন (স্টাফ রিপোর্টার, দৈনিক সংবাদ), আল আমিন (স্টাফ রিপোর্টার, বাংলা টিভি), ইবনে নূর শাওন (স্টাফ রিপোর্টার, একুশে টিভি),ফরিদ উদ্দিন (দৈনিক জনতা),মহসিন হোসেন (বিডি সমাচার),সামছুজ্জামান নাঈম (৭১ টেলিভিশন)।

মতবিনিময় শেষে ইউনিয়ন পরিষদ কার্যালয়ের সামনে বৃক্ষরোপণ ও গ্রামবাসীর মাঝে চারা বিতরণ করা হয়।

এর পরে চাঁদপুর প্রেস ক্লাবে ঢাকাস্থ চাঁদপুর জেলা সাংবাদিক ফোরামের সাংবাদিকদের ফুলেল শুভেচ্ছায় অভ্যর্থনা জানানো হয়।

সেখানেও একটি মতবিনিময় সভার আয়োজন করা হয়,যেখানে ঢাকাস্থ চাঁদপুর জেলা সাংবাদিক ফোরাম এবং চাঁদপুর প্রেস ক্লাব মিলে ভবিষ্যতে একযোগে কাজ করার এবং জেলার উন্নয়নে ভূমিকা রাখার প্রত্যয় ব্যক্ত করেন।

এসময় চাঁদপুর প্রেসক্লাবে এক আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×