ডেঙ্গুতে ২৪ ঘণ্টায় আক্রান্ত ১৬২৬

  যুগান্তর রিপোর্ট ২১ অগাস্ট ২০১৯, ১৯:৫৮:৪২ | অনলাইন সংস্করণ

রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ডেঙ্গুতে আক্রান্ত রোগীরা। ছবি: যুগান্তর

গত তিন দিন (রোব, সোম ও মঙ্গলবার) ক্রমান্বয়ে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা কমতে দেখা গেলেও বুধবার সেটি সামান্য বেড়েছে।

গত ২৪ ঘণ্টায় (মঙ্গলবার সকাল ৮টা থেকে বুধবার সকাল ৮টা পর্যন্ত) নতুন করে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১৬২৬ জন। যা আগের ২৪ ঘণ্টার তুলনায় ৫৪ জন বেশি। এর মধ্যে রাজধানীর ৪১টি সরকারি-বেসরকারি হাসপাতালে ৭১১ জন এবং দেশের অবশিষ্ট জেলাগুলোতে ৯১৫ জন ভর্তি হয়েছেন।

এর আগে (রোববার ১৮ আগস্ট সকাল ৮টা থেকে সোমবার সকাল ৮টা পর্যন্ত সারা দেশের হাসপাতালে ভর্তি ডেঙ্গু রোগীর সংখ্যা ছিল ১ হাজার ৬১৫ জন। যারমধ্যে ৭৫৭ জন ঢাকায়, ৮৫৮ জন ঢাকার বাইরের। এর পূর্ববর্তী ২৪ ঘণ্টায় রাজধানীতে ভর্তি রোগীর সংখ্যা ছিল ৭৩৪ জন এবং ঢাকার বাইরে ৯৭২জন, মোট ১৭০৬জন।

বুধবার সারা দেশের বিভিন্ন স্থানে ১ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ নিয়ে যুগান্তরের প্রতিনিধিদের পাঠানো তথ্য অনুযায়ী চলতি মাসের ২১ তারিখ পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়াল ৮২ জনে।

যদিও চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২০ আগস্ট পর্যন্ত সরকারি হিসেবে মৃতের সংখ্যা দেখানো হয়েছে ৪৭ জন। একই সময়ে ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা হচ্ছে ৫৭ হাজার ৯৯৫ জন। তবে বেসরকারি হিসেবে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা আরও বেশি হবে বলে জানায় সংশ্লিষ্ট বিভিন্ন সূত্র।

তবে ডেঙ্গু আক্রান্ত রোগী সংখ্যা কমার ধারা অব্যাহত রয়েছে বলে মন্তব্য করেন স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) অধ্যাপক ডা. সানিয়া তাহমিনা।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় কিছুটা রোগী বাড়লেও সামগ্রিকভাবে ভর্তি রোগীর সংখ্যা কমেছে ৩ শতাংশ।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়েশা আক্তার জানান, চলতি বছরের ১ জানুয়ারি থেকে বুধবার ২১ আগস্ট পর্যন্ত রাজধানীসহ সারা দেশে সরকারি ও বেসরকারি হাসপাতালে ডেঙ্গুজ্বরে আক্রান্ত ভর্তি রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৫৭ হাজার ৯৯৫ জন এবং মৃত্যু হয়েছে ৪৭ জনের। এ সংখ্যা গত ১৯ বছরে ডেঙ্গু আক্রান্ত মোট রোগীর চেয়ে অনেক বেশি।

সরকারি হিসেবে চলতি বছরের মধ্যে জানুয়ারি মাসে ডেঙ্গুতে আক্রান্ত হয় ৩৮ জন, ফেব্রুয়ারিতে ১৮ জন, মার্চ ১৭ জন, এপ্রিল ৫৮ জন, মে ১৯৩ জন, জুন ১ হাজার ৮৮৪, জুলাই ১৬ হাজার ৫২৩ ও চলতি ২১ আগস্ট পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ৩৯ হাজার ৫৩৪ জন। এর মধ্যে এপ্রিল ২ জন, জুনে ৫ জন, জুলাইয়ে ২৮ জন ও চলতি আগস্ট মাসে এ পর্যন্ত ১২ জনের মৃত্যু হয়েছে এ রোগে।

ঘটনাপ্রবাহ : ভয়ংকর ডেঙ্গু

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত