সেবাখাতের দুর্নীতি-হয়রানি বন্ধে মাঠে দুদকের ২৮ টিম

  যুগান্তর রিপোর্ট ২১ আগস্ট ২০১৯, ২০:৩৬ | অনলাইন সংস্করণ

সেবাখাতের দুর্নীতি-হয়রানি বন্ধে মাঠে দুদকের ২৮ টিম
দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ। ফাইল ছবি

সরকারি সেবাখাতের নানা ধরনের দুর্নীতি, অনিয়ম ও সেবাগ্রহীতাদের হয়রানি বন্ধে ২৮টি প্রাতিষ্ঠানিক টিম কাজ করছে বলে জানিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

তিনি বলেন, প্রক্রিয়া ও পদ্ধতিগত সংস্কারের মাধ্যমে ঘুষ, দুর্নীতি, দীঘসূত্রিতা এবং জন হয়রানি লাঘবে দুদকের এসব টিম মাঠ পর্যায়ে কাজ করছে।

জাতিসংঘ উন্নয়ন তহবিলের (ইউএনডিপি) প্রতিনিধি ফিলিয়াট ম্যাটসেজারের নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধি দল বুধবার দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদের সঙ্গে দেখা করতে গেলে তিনি এসব কথা বলেন।

এ সময় দুপক্ষের মধ্যে পারস্পরিক সহযোগিতা শীর্ষক এক বৈঠকও অনুষ্ঠিত হয়। বৈঠকে ফিলিয়াট ম্যাটসেজা দুর্নীতি দমন কমিশনের প্রতিরোধমূলক কার্যক্রমসহ সার্বিক বিষয়ে জানতে চান।

দুদক চেয়ারম্যান বলেন, তাদের প্রাতিষ্ঠানিক টিম সরকারি প্রতিষ্ঠানের বিদ্যমান আইন, বিধি, পরিচালনা পদ্ধতি, সরকারি অর্থ আত্মসাৎ ও অপচয়ের দিক পর্যবেক্ষণ ও বিশ্লেষণ করে ওইসব প্রতিষ্ঠানের জনসেবা প্রদানে সীমাবদ্ধতা, আইনি জটিলতা ও দুর্নীতির কারণগুলো চিহ্নিত করে। পরে টিমের পক্ষ থেকে কমিশনে সুনির্দিষ্ট সুপারিশ করে প্রতিবেদন দাখিল করা হয়। ওই প্রতিবেদন সরকারের কাছে পেশ করা হচ্ছে।

তিনি জানান, দুর্নীতি প্রতিরোধে কমিশন বিজনেস প্রসেস রিইঞ্জিনিয়ারিংয়ের ওপর অধিকতর গুরুত্বারোপ করছে দুদক।

ইকবাল মাহমুদ বলেন, দুর্নীতি প্রতিরোধে কমিশন বহুমাত্রিক কার্যক্রম পরিচালনা করছে। এসব কার্যক্রমের মধ্যে রয়েছে ভবিষ্যৎ প্রজন্মের মনে নৈতিক মূল্যবোধে জাগ্রত করতে দেশের স্কুল, মাদ্রাসাসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে প্রায় ২৮ হাজার ‘সততা সংঘ গঠন’ করা ।

দুদক চেয়ারম্যান বলেন, বাংলাদেশের ক্রমবর্ধমান অর্থনৈতিক বিকাশের প্রধান অন্তরায় হচ্ছে দুর্নীতি। তাত্ত্বিকভাবে অনেকে বলেন অর্থনৈতিক বিকাশের সঙ্গে দুর্নীতিও বিকশিত হয়। কমিশন এই দুর্নীতিকেই নিয়ন্ত্রণ ও নির্মূলে নিরলসভাবে কাজ করছে। দুর্নীতিপরায়ণদের বিরুদ্ধে আইন আমলে আনা অব্যাহত রয়েছে।

তিনি জানান, দুদকের এনফোর্সমেন্ট ইউনিট প্রায় প্রতিদিনই একাধিক স্থান বা সংস্থায় দুর্নীতি সংঘটিত হওয়ার আগেই তা প্রতিরোধে অভিযান পরিচালনা করছে। এমনকি বুধবারই কমপক্ষে ১০টি স্থানে এসব অভিযান পরিচালনা করা হয়েছে। এ অভিযান অব্যাহত রাখা হবে।

দুদকের দায়ের করা প্রায় ৭০ ভাগ মামলায় অপরাধীদের শাস্তি হচ্ছে জানিয়ে চেয়ারম্যান বলেন, কমিশন শতভাগ মামলায় শাস্তি প্রত্যাশা করে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×