সিক্সথ ওয়ার্ল্ড মিডিয়া কনফারেন্সের বাংলাদেশ প্রধান হলেন মেহেদী

প্রকাশ : ২২ আগস্ট ২০১৯, ১৮:২১ | অনলাইন সংস্করণ

  যুগান্তর রিপোর্ট

সরোজ মেহদী। ফাইল ছবি

সিক্সথ ওয়ার্ল্ড কনফারেন্স অন মিডিয়া অ্যান্ড মাস কমিউনিকেশন (মেডকম-২০২০)- এর বাংলাদেশ চ্যাপ্টারের সমন্বয়ক নির্বাচিত হয়েছেন গবেষক ও বিশ্ববিদ্যালয় শিক্ষক সরোজ মেহেদী। দ্য ইন্টারন্যাশনাল ইন্সটিটিউট অব নলেজ ম্যানেজমেন্ট (টিআইআইকেএম)- এর ব্যবস্থাপনা পরিচালক ইসানকা পি. গমেজ এক অফিসিয়াল চিঠিতে বিষয়টি নিশ্চিত করেন।

ইতালির সার্ডিনিয়ার ক্যাগলারি বিশ্ববিদ্যালয়ে আগামী ২৮ মে কনফারেন্স শুরু হয়ে চলবে ৩০ মে পর্যন্ত। যাতে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানিসহ পৃথিবীর বিভিন্ন দেশের যোগাযোগ বিশেষজ্ঞরা যোগ দেবেন। এর আগে মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে অনুষ্ঠিত ফিফথ ওয়ার্ল্ড কনফারেন্স অন মিডিয়া অ্যান্ড মাস কমিউনিকেশন (মেডকম-২০১৯)- এর সমন্বয়কও নির্বাচিত হয়েছিলেন সরোজ মেহেদী। 

এ নিয়োগের ফলে বাংলাদেশে টিআইআইকেএম ও মেডকম-২০২০ সংক্রান্ত যাবতীয় কাজের তদারকির দায়িত্ব পালন করবেন মেহেদী। বাংলাদেশ থেকে অংশগ্রহণেচ্ছু যে কেউ সরোজ মেহেদীর সঙ্গে কনফারেন্সে যোগদান করতে পারেন। পাশাপাশি সমন্বয়কের সুপারিশে রয়েছে স্কলারশিপের সুবিধাও।

সরোজ মেহেদী একাধারে বিশ্ববিদ্যালয় শিক্ষক, গবেষক, মিডিয়া বিশ্লেষক ও সংগঠক। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটের তুর্কি ভাষার শিক্ষক হিসেবে কাজ করার পাশাপাশি ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি) এর মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন বিভাগে শিক্ষকতা করছেন। তিনি ওই প্রতিষ্ঠানটির সেন্টার ফর মডার্ন ল্যাঙ্গুয়েজ-বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিউপি) এর অ্যাডজাঙ্কট ফ্যাকাল্টি ও গণ বিশ্বব্যিালয়ে ভাষা-যোগাযোগ ও সংস্কৃতি বিভাগের ফ্যাকাল্টি হিসেবে কর্মরত।

দৈনিক যুগান্তরে কর্মরত অবস্থায় তুরস্ক সরকারের স্কলারশিপ নিয়ে ২০১৪ সালে দেশটিতে পাড়ি জমান মেহেদী। জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগ ও সংবাদিকতায় স্নাতক করা মেহেদী ইস্তাম্বুল বিশ্ববিদ্যালয় থেকে ‘মাস্টার্স রিসার্চ প্রোগ্রাম ইন ব্যাসিক জার্নালিজমে প্রথম শ্রেণীতে প্রথম হন। ২০১৮ সালে দেশে ফিরে এসে তিনি শিক্ষকতা শুরু করেন। তুরস্কে থাকাকালীন ইউরোপীয় ইউনিয়নের ফান্ড নিয়ে ২০১৬ সালে হাঙ্গেরির প্যানোনিয়া বিশ্ববিদ্যালয় থেকে ইউরোপিয়ান স্টাডিজের ওপর একটি ক্রেডিট প্রোগ্রাম সম্পন্ন করেন। ২০১৭ সালে আবারো ইউরোপীয় ইউনিয়নের ফান্ড নিয়ে তুরস্কের কাদির হাস ইউনিভার্সিটি থেকে ইউরোপিয়ান স্টাডিজের ওপর আরেকটি ক্রেডিট প্রোগ্রাম সম্পন্ন করেন।

এ পর্যন্ত বেশ কয়েকটি আন্তর্জাতিক কনফারেন্সে পেপার উপস্থাপন করেছেন মেহেদী। রয়েছে নিজের গবেষণার ওপর জার্নালি পাবলিকেশন। জার্মানি, বেলজিয়াম, হাঙ্গেরি, ইউক্রেন, তুরস্ক, মালয়েশিয়াসহ যোগ দিয়েছেন বেশকিছু আন্তর্জাতিক সামার স্কুল, ট্রেনিং প্রোগ্রাম, ইয়ুথ ক্যাম্প প্রভৃতিতে। আমন্ত্রিত হয়েছেন যুক্তরাষ্ট্র, সুইজারল্যান্ডসহ ২০টিরও বেশি দেশ থেকে।

সাংবাদিকতা ছেড়ে শিক্ষকতাকে ক্যারিয়ার হিসেবে নেওয়া সরোজ মেহেদী দেশে-বিদেশে নানা কাজের সঙ্গে যুক্ত রয়েছেন তিনি। দায়িত্ব পালন করছেন ও করেছেন নানা আন্তর্জাতিক সংগঠন ও সংস্থার বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে। বর্তমানে সাফারা ইনফো টেক ও ইয়ুথ হাবের কমিউনিকেশন ডিরেক্টর হিসেবে দায়িত্ব পালন করছেন।

এ ব্যাপারে সরোজ মেহেদী যুগান্তরকে বলেন, পৃথিবী বিখ্যাত বিশেষজ্ঞরা এ কনফারেন্স যোগ দেবেন। তাদের কাছে শেখার এই সুযোগটা কাজে লাগানোর চেষ্টা করবো। তাদেরকে বাংলাদেশের সঙ্গে পরিচয় করিয়ে দেব এটা ভাবতে আরও বেশি ভালো লাগছে।