সেই তিন বিচারপতির ছুটি মঞ্জুর

  যুগান্তর রিপোর্ট ৩১ আগস্ট ২০১৯, ২২:২১ | অনলাইন সংস্করণ

বিচারপতি সালমা মাসুদ চৌধুরী, বিচারপতি ড. কাজী রেজাউল হক ও বিচারপতি একেএম জহিরুল হক

অসদাচরণের অভিযোগে বিচার কাজ থেকে বিরত থাকা তিন বিচারপতির ছুটি মঞ্জুর করা হয়েছে।

শনিবার সুপ্রিমকোর্টের স্পেশাল অফিসার ব্যারিস্টার মোহাম্মদ সাইফুর রহমান যুগান্তরকে এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, ‘তিন বিচারপতির ছুটি মঞ্জুর করা হয়েছে।’

তবে তিন বিচারপতি কত দিনের ছুটি চেয়েছিলেন এবং কত দিনের ছুটি মঞ্জুর করা হয়েছে সে বিষয়ে তিনি কথা বলতে রাজি হননি।

হাইকোর্ট বিভাগের তিন বিচারপতিকে ২২ আগস্ট থেকে বিচারিক দায়িত্ব থেকে বিরত রাখা হয়। এ কারণে ওই তিন বিচারপতির নাম ২২ আগস্ট হাইকোর্ট বিভাগের কার্যতালিকায় রাখা হয়নি।

ওই দিনই এ বিষয়ে সুপ্রিমকোর্টের স্পেশাল অফিসার মোহাম্মদ সাইফুর রহমান স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘মাননীয় তিনজন বিচারপতির বিরুদ্ধে প্রাথমিক অনুসন্ধানের প্রেক্ষাপটে মহামান্য রাষ্ট্রপতির সঙ্গে পরামর্শক্রমে তাদের বিচারকার্য থেকে বিরত রাখার সিদ্ধান্তের কথা অবহিত করা হয় এবং পরবর্তীতে তারা ছুটির প্রার্থনা করেন।’ যে তিন বিচারপতির বিরুদ্ধে অনুসন্ধান শুরু হয়েছে তারা হলেন- বিচারপতি সালমা মাসুদ চৌধুরী, বিচারপতি ড. কাজী রেজাউল হক ও বিচারপতি একেএম জহিরুল হক।

একসঙ্গে তিন বিচারপতির বিরুদ্ধে অনুসন্ধান বাংলাদেশে এই প্রথম।

এ ঘটনাকে নজিরবিহীন উল্লেখ করে রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম এবং সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি এএম আমিনউদ্দিন ও সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন স্বাগত জানান। তারা বলেছেন, বিচার বিভাগের ভাবমূর্তি রক্ষায় এরকম পদক্ষেপের প্রয়োজন ছিল।

অ্যাটর্নি জেনারেল বলেন, অন্যান্যের মধ্যে যারা নিজেদের সঠিক পথে পরিচালনা করছেন না তাদের প্রতি এটা একটি বার্তা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×