হজযাত্রার খরচ বাড়ল

  অনলাইন ডেস্ক ২৬ ফেব্রুয়ারি ২০১৮, ১৬:৫৯ | অনলাইন সংস্করণ

হজযাত্রা
ফাইল ছবি

হজযাত্রায় এবার খরচ বেড়েছে। সোমবার খরচ বাড়িয়ে ‘জাতীয় হজ ও ওমরাহ নীতি-২০১৮’ এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে রাজধানীর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।

খসড়া অনুযায়ী সরকারিভাবে গতবারের থেকে এবার এক নম্বর প্যাকেজে ১৬ হাজার ৪২১ টাকা এবং দুই নম্বর প্যাকেজে ১২ হাজার চার টাকা বেড়েছে।

সরকারি ব্যবস্থাপনায় ১ নম্বর প্যাকেজের আওতায় হজে যেতে এবার তিন লাখ ৯৭ হাজার ৯২৯ টাকা খরচ হবে। গত বছর ছিল তিন লাখ ৮১ হাজার ৫০৮ টাকা। আর ২নং প্যাকেজের আওতায় তিন লাখ ৩১ হাজার ৩৫৯ টাকা খরচ হবে। গত বছর তিন লাখ ১৯ হাজার ৩৫৫ টাকা নির্ধারিত ছিল।

পরে সচিবালয়ে মন্ত্রিপরিষদের সভাকক্ষে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মো. শফিউল আলম এ বিষয়ে বিস্তারিত জানান।

সচিব জানান, চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২১ আগস্ট হজ পালিত হবে। এবার হজে যেতে চাইলে অবশ্যই মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) লাগবে। আগ্রহী হজযাত্রীদের অনলাইনে প্রাকনিবন্ধন করতে হবে। নিবন্ধনের সময় পুলিশ ভ্যারিফিকেশন লাগবে না।

তিনি আরও জানান, ৪৫ জন হাজির টিমে একজন করে গাইড থাকবে। কোনো কারণে নিবন্ধিত কেউ হজে যেতে না পারলে প্রাকনিবন্ধন করা ব্যক্তিদের মধ্য থেকে সর্বোচ্চ শতকরা চার জনকে প্রতিস্থাপন করার সুযোগ পাবে এজেন্সিগুলো। আগামী ২৫ জুন (১০ শাওয়াল) তারিখের মধ্যেই হজে গমনেচ্ছুদের অফিসিয়াল কার্যক্রম শেষ করতে হবে।

সৌদি আরবের সঙ্গে হজ চুক্তি অনুযায়ী বাংলাদেশ থেকে এবার এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় সাত হাজার ১৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ২০ হাজার জন।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.