২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার যুক্তিতর্ক অব্যাহত

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০১৮, ২২:৩২ | অনলাইন সংস্করণ

  যুগান্তর রিপোর্ট

 ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় আসামিপক্ষের যুক্তিতর্ক অব্যাহত রয়েছে। সোমবার হাজতি আসামি মাওলানা আবু তাহেরের পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন শেষ করেন আইনজীবী জসিম উদ্দিন। 

এরপর আসামি আবুল কালাম আজাদ ওরফে বুলবুলের পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন শুরু করেন তার আইনজীবী জসিম উদ্দিন। ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১-এর বিচারক শাহেদ নূর উদ্দিনের আদালতে এ যুক্তিতর্ক উপস্থাপন করা হয়। এদিন আসামিপক্ষের যুক্তিতর্ক শেষ না হওয়ায় আদালত মঙ্গলবার পরবর্তী যুক্তিতর্কের জন্য দিন ধার্য করেন।

আদালত সূত্র জানায়, এর আগে চলতি বছরের ১ জানুয়ারি এ মামলার সব আমিরই সর্বোচ্চ সাজা অর্থাৎ মৃত্যুদণ্ড প্রার্থনা করে যুক্তিতর্ক উপস্থাপন শেষ করে রাষ্ট্রপক্ষ। গ্রেনেড হামলার ঘটনায় হত্যা ও বিস্ফোরকদ্রব্য আইনের মামলা দুটির বিচারকাজ একসঙ্গে চলছে। হত্যা মামলায় মোট আসামি ৫২ জন ও বিস্ফোরকদ্রব্য আইনের মামলায় আসামি ৪১ জন। সর্বমোট ৫২ আসামিদের মধ্যে ৩৪ জনকে গ্রেফতার করা হয়েছে। এদের মধ্যে ৮ জন আসামি জামিনে এবং ২৩ জন কারাগারে আছেন। তিন আসামির ফাঁসি কার্যকর হয়েছে। বাকি ১৮ পলাতক আসামির অনুপস্থিতিতেই বিচারকাজ চলছে। একই সঙ্গে পলাতকদের দেশে ফিরিয়ে আনার প্রচেষ্টাও অব্যাহত আছে। মোট ৪৯২ জন সাক্ষীর মধ্যে ২২৫ জনের সাক্ষ্য নেয়া হয়েছে। 

এছাড়া মামলায় গত ১২ জুন মামলায় ৩১ আসামির আত্মপক্ষ শুনানি শেষ হয়। বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ ১৮ জন আসামি পলাতক থাকায় তারা আত্মপক্ষ সমর্থনের সুযোগ পাননি। পলাতক আসামিদের মধ্যে ১৪ জনের পক্ষে রাষ্ট্র আইনজীবী নিযুক্ত করেছে।