যুগান্তরের গোলটেবিল আলোচনায় বক্তারা

কন্যাশিশুর বৈষম্যের বিরুদ্ধে সচেতন হতে হবে

  যুগান্তর রিপোর্ট ১৪ সেপ্টেম্বর ২০১৯, ১২:০৯ | অনলাইন সংস্করণ

যুগান্তরের গোলটেবিল আলোচনায় বক্তারা
দৈনিক যুগান্তরের সুরঞ্জনা ‘আড্ডা’ নামে ‘কন্যাশিশুর অধিকার ও নিরাপত্তা’বিষয়ক আলোচনায় উপস্থিত বক্তারা। ছবি: যুগান্তর

আগামী ৩০ সেপ্টেম্বর জাতীয় কন্যাশিশু দিবস। দিনটি সামনে রেখে দৈনিক যুগান্তরের সুরঞ্জনা ‘আড্ডা’ নামে ‘কন্যাশিশুর অধিকার ও নিরাপত্তা’বিষয়ক একটি আলোচনার আয়োজন করে।

শনিবার সকাল সাড়ে ১০টায় যুগান্তরের কনফারেন্সকক্ষে এ গোলটেবিল আলোচনা অনুষ্ঠিত হয়। কন্যাশিশু দিবসের এবারের আন্তর্জাতিক প্রতিপাদ্য- ‘এমপাওয়ারিং গার্লস, ব্রাইটার ফিউচার’।

আলোচনায় উপস্থিত ছিলেন দৈনিক যুগান্তরের ভারপ্রাপ্ত সম্পাদক ও জাতীয় প্রেসক্লাবের সভাপতি সাইফুল আলম, মহিলাবিষয়ক অধিদফতরের মহাপরিচালক ও অতিরিক্ত সচিব বদরুন নেছা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের শিক্ষক অধ্যাপক তানিয়া হক, বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি আয়শা খানম, দ্য হাঙ্গার প্রজেক্টের ডেপুটি কান্ট্রি ডিরেক্টর মোহাম্মদ আসলাম, জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরামের সহসভাপতি ও নারীমৈত্রীর নির্বাহী পরিচালক শাহীন আক্তার ডলি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের খণ্ডকালীন শিক্ষক সালমা পারভীন, জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরামের সম্পাদক নাইমা আক্তার জলি।

গোলটেবিলে আলোচকরা বলেন, পরিবার ও সমাজের বৈষম্যমূলক আচরণ, নিরাপত্তাহীনতার মধ্য দিয়েই কন্যাশিশু বেড়ে উঠছে। যে কারণে বয়স হওয়ার আগেই মেয়েদের বিয়ে দিচ্ছে পরিবার।

তারা বলেন, প্রাথমিক কিংবা মাধ্যমিক বিদ্যালয়ের গণ্ডি পার হওয়ার আগেই মেয়েদের বিয়ে দেয়া হচ্ছে। মূলত অসচেতনতা, দারিদ্র্য ও নিরাপত্তাহীনতার কারণে এমনটি ঘটছে। সে ক্ষেত্রে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানানো হয়।

অনুষ্ঠানের সহযোগী আয়োজক হিসেবে ছিল জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরাম।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×