সরকারি ব্যবস্থাপনায় যাবে ৫০ শতাংশ হজযাত্রী: ধর্ম প্রতিমন্ত্রী

  যুগান্তর ডেস্ক ৩০ সেপ্টেম্বর ২০১৯, ২০:১১ | অনলাইন সংস্করণ

সোমবার ধর্ম মন্ত্রণালয়ের সভাকক্ষে হজ ব্যবস্থাপনার সফল সমাপ্তি উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে
সোমবার ধর্ম মন্ত্রণালয়ের সভাকক্ষে হজ ব্যবস্থাপনার সফল সমাপ্তি উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ।

ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ বলেছেন, ‘এবার হজ ব্যবস্থাপনায় কোনও ত্রুটি ছিল না। ফলে অন্যান্য বছরের মতো এবার এহরাম পরা অবস্থায় হাজিদের ঢাকার রাস্তায় ঘুরতে দেখা যায়নি। আগামী বছর থেকে মোট হাজির ৫০ শতাংশ সরকারি ব্যবস্থাপনায় হজ করতে পাঠানোর লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।’

সোমবার ধর্ম মন্ত্রণালয়ের সভাকক্ষে হজ ব্যবস্থাপনার সফল সমাপ্তি উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। এসময় ধর্ম সচিব মো. আনিছুর রহমান হজ এজেন্সি মালিকদের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

মন্ত্রী জানান, চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় ৬ হাজার ৯২৩ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ২০ হাজারসহ মোট এক লাখ ২৬ হাজার ৯২৩ জন হজে যাওয়ার জন্য নিবন্ধন করেছিলেন। হজ ব্যবস্থাপনার সঙ্গে যুক্ত সদস্যসহ সব মিলিয়ে এক লাখ ২৭ হাজার ১৫২ জন এবার হজ করেছেন।

এবারের হজ ব্যবস্থাপনায় কোনও ত্রুটি হয়নি বলেই এটি সম্ভব হয়েছে। প্রধানমন্ত্রী নির্দেশ দিয়ে বলেছিলেন, ‘হাজিরা আল্লাহর মেহমান। তাদের চোখে আমি পানি দেখতে চাই না। কোনও হাজিকে এহরাম পরে যেন রাস্তাঘাটে ঘুরতে না হয়।’ আলহামদুলিল্লাহ এবার কোনও হাজিকে হজে যেতে না পেরে এহরাম পরে রাস্তায় ঘুরতে দেখা যায়নি।’

শেখ আবদুল্লাহ বলেন, এ বছর ৫৯৮টি হজ এজেন্সি হজ কার্যক্রম পরিচালনা করেছে। হজ করতে গিয়ে ১১৮ জন বাংলাদেশি হাজি সৌদি আরবে মারা গেছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনা ৫ জন এবং বেসরকারি ব্যবস্থাপনা ১১৩ জন হজে গিয়েছিলেন। মারা যাওয়া হাজিদের মধ্যে ১০১ জন পুরুষ এবং ১৭ জন নারী।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আগামী বছর হজ ব্যবস্থাপনায় আরও উন্নতি হবে। কারণ এ বছরটি ছিল আমার প্রথম ব্যবস্থাপনা। অতীতের কোনও অভিজ্ঞতা ছিল না। এবারের অভিজ্ঞতা আগামী বছর কাজে লাগাবো। চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় ছয় হাজার ৯২৩ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ২০ হাজারসহ মোট এক লাখ ২৬ হাজার ৯২৩ জন হজযাত্রী নিবন্ধন করেছিলেন।

আগামী বছরও এই সংখ্যা ঠিক থাকলে তার অর্ধেক সরকারি ব্যবস্থাপনায় সৌদি আরবে যাবে বলে আশা প্রকাশ করেন ধর্ম প্রতিমন্ত্রী।

ঘটনাপ্রবাহ : হজ ২০১৯

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×