আট দফা দাবি: ২৪ ঘণ্টার কর্মবিরতির ডাক উবার চালকদের

  যুগান্তর রিপোর্ট ১৩ অক্টোবর ২০১৯, ২৩:৪০ | অনলাইন সংস্করণ

আট দফা দাবি: ২৪ ঘণ্টার কর্মবিরতির ডাক উবার চালকদের
ফাইল ছবি

বাংলাদেশে উবারের চালকদের দুটি সংগঠন রোববার মধ্যরাত থেকে ২৪ ঘণ্টার কর্মবিরতির ঘোষণা দিয়েছে। আট দফা দাবিতে এসময় তারা গাড়ি চালানো বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।

উবারের নানা অনিয়মের প্রতিবাদে এ কর্মসূচি দিয়েছে ঢাকা রাইড শেয়ারিং ড্রাইভারস ইউনিয়ন ও বাংলাদেশে রাইড শেয়ারিং ড্রাইভার্স অ্যাসোসিয়েশন।

বাংলাদেশে রাইড শেয়ারিং ড্রাইভারস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক শুভ আহমেদ বলেন, উবারের অ্যাপ ব্যবহার করে চলাচলকারী মোটরকার ও মোটরসাইকেল এ কর্মসূচির আওতায় থাকবে।

দাবির সঙ্গে চালকদের একাত্মতা ঘোষণার আহ্বান জানিয়ে তিনি বলেন, আমরা ছয় মাস ধরে এই দাবি করে আসছি। এসব দাবি ঢাকায় চলাচলকারী উবারচালকের দাবি। আশা করছি, সবাই আমাদের সঙ্গে যোগ দেবেন।

শুভ আহমেদ বলেন, এ কর্মসূচির পর দাবি না মানলে নতুন কর্মসূচি ঘোষণা করা হবে।

দাবিগুলো হলো- ট্রিপ শুরু করার পর থেকে ট্রিপ শেষ করা পর্যন্ত কিলোমিটার ও মিনিট হিসাব করে ভাড়া দিতে হবে, উবারের কমিশন ২৫ শতাংশ থেকে কমিয়ে ১২ শতাংশ করতে হবে, গ্যাসের দাম বাড়ার কারণে ভাড়ার হার বাড়াতে হবে, ডেস্টিনেশন অপশনে ডেস্টিনেশনের আশপাশে ট্রিপ দিতে হবে, চালকদের নিরাপত্তার ব্যবস্থা করতে হবে, যাত্রীদের দ্বারা গাড়ির কোনো ক্ষতি হলে তার ক্ষতিপূরণের ব্যবস্থা করতে হবে, যাত্রীদের করা অভিযোগ যাচাই না করে চালকদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া যাবে না, যাত্রীর একাউন্টে যাত্রীর ছবি থাকা বাধ্যতামূলক করতে হবে, যাত্রীকে লোকেশন সম্পর্কে প্রাথমিক প্রশিক্ষণ দিতে হবে, চালকের সঙ্গে যাত্রীর সংযোগ দূরত্ব সর্বোচ্চ দুই কিলোমিটার করতে হবে।

ঢাকা রাইড শেয়ারিং ড্রাইভারস ইউনিয়নের সাধারণ সম্পাদক বেলাল আহমেদ বলেন, দাবিগুলো নিয়ে কয়েক দফা আলোচনা হলেও কোনো সমাধান হয়নি।

তিনি বলেন, আমরা এর আগে উবারের ঢাকা অফিসে দুদফা গিয়েছিলাম। উত্তরায় তাদের অফিসের সামনে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেছি। কিন্তু তারা কোনো ব্যবস্থা নেয়নি।

‘তারা বলেছে, উবারের সব সিদ্ধান্ত ভারত থেকে আসে, এখানে তাদের পক্ষে কিছুই করার নেই।’

উবার বাংলাদেশের তরফে এ বিষয়ে কোনো বক্তব্য পাওয়া যায়নি। উবারের বাংলাদেশ প্রধান জুলকারনাইনের মোবাইলে রোববার রাকে ফোন করা হলে তা বন্ধ পাওয়া গেছে।

বাংলাদেশে উবারের জনসংযোগ প্রতিষ্ঠান বেঞ্চমার্ক পিআরের পরিচালক এ এস এম আসাদুজ্জামানের কাছে জানতে চাইলে তিনি বলেন, বিষয়টি তারা উবারকে জানিয়েছেন। আরও অনেকে আমাদের কাছে জানতে চেয়েছেন। আমরা উবার কর্তৃপক্ষকে জানিয়েছি।

তিনি আরও বলেন, তবে তারা এখনও এ বিষয়ে কোনো বক্তব্য দেয়নি। দিলে আমরা আপনাদের জানিয়ে দেব।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×