জার্মানির পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে কী বললেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী?

  যুগান্তর রিপোর্ট ১৯ অক্টোবর ২০১৯, ২১:৩২ | অনলাইন সংস্করণ

জার্মানির পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে কী বললেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী?
ছবি: ইউএনবি

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারকে চাপ দিতে জার্মানির প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ। পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন শুক্রবার জার্মানির পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাসের সঙ্গে বার্লিনে এক বৈঠকে এ আহ্বান জানান।

জার্মানির পররাষ্ট্রমন্ত্রীকে আবদুল মোমেন জানান, মিয়ানমার তাদের দেশের জনগণকে ফেরত নেয়ার ব্যাপারে রাজি থাকলেও এখনও পর্যন্ত কোনো রোহিঙ্গাকে ফেরত নেয়নি। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ড. মোমেন জামার্নির পররাষ্ট্রমন্ত্রীকে মিয়ানমারের ওপর চাপ প্রয়োগ করার আহ্বান জানিয়ে বলেন, যাতে তারা তাদের নিজেদের জনগণকে ফেরত নেয় এবং রোহিঙ্গাদের জন্য উপযুক্ত পরিবেশ সৃষ্টি করে। জার্মানির সঙ্গে প্রথম দ্বিপাক্ষিক বৈঠকে তিনি গত মাসে জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রস্তাবিত চারটি বিষয়ের কথাও উল্লেখ করেন।

রোহিঙ্গাদের ওপর চালানো নৃশংসতার জন্য জবাবদিহিতা নিশ্চিত করতেও জার্মানির সমর্থন চেয়েছেন ড. আবদুল মোমেন।

জার্মান পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার জন্য বাংলাদেশের উদারতার ভ‚য়সী প্রশংসা করেন। তিনি বাংলাদেশের অর্জিত অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের প্রশংসা করেন এবং জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশকে জার্মানির পক্ষ থেকে সমর্থন দেয়ারও আশ্বাস দেন।

বৈঠকে জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদও উপস্থিত ছিলেন।

ঘটনাপ্রবাহ : রোহিঙ্গা বর্বরতা

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×