ধর্মান্ধরাই ড. জাফর ইকবালের ওপর হামলা করেছে: প্রধানমন্ত্রী

  যুগান্তর রিপোর্ট ০৪ মার্চ ২০১৮, ১২:০২ | অনলাইন সংস্করণ

শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ধর্মান্ধরাই ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলা চালিয়েছে। যারা হামলা করেছে তারা জীবনেও বেহেশতে যাবে না।

রোববার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বঙ্গবন্ধু ফেলোশিপ ও বিশেষ অনুদান প্রদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

দেশে জঙ্গিবাদের কোনো স্থান নেই উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীরা কী করছেন সে বিষয়ে শিক্ষক-অভিভাবকসহ সবাইকে সচেতন থাকতে হবে। মেধাবীরা যাতে বিপথে না যায় সে বিষয়ে সতর্ক থাকতে হবে।

তিনি আরও বলেন, ভৌগোলিক সীমারেখা থাকা সত্ত্বেও সরকার দায়িত্ব নেয়ার পর থেকে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে। শিক্ষার মানোন্নয়নে জন্য চালু করা হয়েছে শিক্ষাবৃত্তি। এসময়, গবেষণা ও প্রযুক্তির ব্যবহারের ওপর গুরুত্বারোপ করেন প্রধানমন্ত্রী।

বাংলাদেশের বিপুল সমুদ্র সম্পদ-ব্লু ইকোনমির সম্ভাবনাকে কাজে লাগাতে বিজ্ঞানী ও গবেষকদের প্রতি আহ্বান জানান তিনি।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশের বিপুল সমুদ্র সম্পদ রয়েছে। ব্লু-ইকোনমির এই সম্ভাবনাকে আমাদের কাজে লাগাতে হবে। এ জন্য বিজ্ঞানী ও গবেষকদের নতুন নতুন গবেষণা এবং উদ্ভাবনে কাজ করতে হবে।

আমরা সমুদ্রপারে একটি সি অ্যাকুরিয়াম গড়ে তুলব। এটি গবেষণায় যেমন প্রয়োজন, তেমনি পর্যটক আকর্ষণেও ভূমিকা রাখবে। এ জন্য গবেষণা দরকার। ধাপে ধাপে আমরা এসব করছি।

গবেষণায় সরকারের নানা পদক্ষেপের কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, আমাদের পাট তো ধ্বংস করেই দেয়া হয়েছিল। কিন্তু সেখান থেকে পাটকে আমরা বহুমুখী করার চেষ্টা করছি।

তিনি বলেন, ধানের গবেষণা করা হচ্ছে। বস্ত্রের উন্নয়নে পদক্ষেপ নেয়া হয়েছে। বিভিন্ন ইনস্টিটিউট গঠন করা হয়েছে, যারা এসব ক্ষেত্রে উন্নয়নে কাজ করছে। এভাবেই ২০৪১ সালের মধ্যে উন্নত ও সমৃদ্ধশালী দেশে পরিণত হবে বাংলাদেশ।

বাংলাদেশ স্যাটেলাইট যুগে প্রবেশ করতে যাচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, আমরা সমুদ্রে গিয়েছি, স্যাটেলাইটও উৎক্ষেপণ হবে। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার অরল্যান্ডোতে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ করা হবে অচিরেই।

ঘটনাপ্রবাহ : ড. জাফর ইকবাল ছুরিকাঘাত

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×