নদী কমিশনের বৈঠক স্থগিতের সঙ্গে এনআরসির সম্পর্ক নেই: পররাষ্ট্রমন্ত্রী

  যুগান্তর রিপোর্ট ১৮ ডিসেম্বর ২০১৯, ২২:৪৯:৪৫ | অনলাইন সংস্করণ

অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন। ছবি: যুগান্তর

বাংলাদেশ-ভারত যৌথ নদী কমিশনের পূর্বনির্ধারিত বৈঠক স্থগিত হয়ে যাওয়ার সঙ্গে ভারতের জাতীয় নাগরিক নিবন্ধনের (এনআরসি) কোনো সম্পর্ক নেই বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন।

মন্ত্রী বলেছেন, যখন আমরা পুরোপুরি প্রস্তুত হব তখন যৌথ নদী কমিশনের বৈঠক হবে। সঠিকভাবে প্রস্তুত না হলে বৈঠকে ফলপ্রসূ আলোচনা হবে না। আমরা তথ্য সংগ্রহ করেছিলাম। কিন্তু পরে মনে হয়েছে কোথাও কোথাও দুর্বলতা আছে। পরে হোমওয়ার্কের পর পরবর্তী বৈঠকের দিনক্ষণ নির্ধারণ হবে।

বেইজিং ঘোষণার ২৫ বছরপূর্তি উপলক্ষে বুধবার কেন্দ্রীয় শহীদ মিনারে আয়োজিত এক অনুষ্ঠান শেষে এসব কথা বলেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘মিডিয়ায় আমরা শুনছি কিছু বাংলাদেশিকে ভারত থেকে দেশে পুশব্যাক করা হচ্ছে। আমরা সেটা ভারত সরকারকে জিজ্ঞেস করেছি। ভারত সরকার আমাদের বলেছে, আমরা কাউকে পুশব্যাক করছি না। ভারত সরকারকে আমরা বলেছি, কোনো অবৈধ বাংলাদেশি যদি থেকে থাকে আমাদের জানাবেন, আমরা যাচাই-বাছাই করে যারা বাংলাদেশি হবে অবশ্যই তাদের গ্রহণ করব।’

ড. মোমেন বলেন, ২০২০ সাল হবে নারীর ক্ষমতায়নে একটি গুরুত্বপূর্ণ বছর। ২০২০ সালে বেইজিং ঘোষণা ও কর্মপরিকল্পনার (বেইজিং পিএফএ) ২৫ বছর পূর্ণ হবে। ১৯৯৫ সালে চীনের রাজধানী বেইজিংয়ে জাতিসংঘ আয়োজিত চতুর্থ বিশ্ব নারী সম্মেলনে নারীর ক্ষমতায়নের জন্য কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ড. ফাওজিয়া মোসলেন।

ঘটনাপ্রবাহ : আসামে বাঙালি সংকট

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত