নেপালের সেই বিমানবন্দরে এগারো দুর্ঘটনায় ৪২৫ জন নিহত

  যুগান্তর ডেস্ক    ১২ মার্চ ২০১৮, ২০:১৭ | অনলাইন সংস্করণ

US Bangla

নেপালের ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে দুর্ঘটনা নতুন কিছু নয়। দীর্ঘ দিন ধরে নেপালের এ বিমানবন্দরটি বিশ্বের সেরা দশ ঝুঁকিপূর্ণ বিমানবন্দরের তালিকায় রয়েছে। ১৯৭২ সালের পর থেকে এ পর্যন্ত সেখানে প্রায় ১৫টি বিমান দুর্ঘটনা ঘটেছে। এর মধ্যে ১১ টি দুর্ঘটনায় নিহত হয়েছে ৪২৫ যাত্রী।

১. ১৯৭২ সালের ১০ মে থাই এয়ারওয়েজ ডগলাস ডিসি-৪ নামের একটি বিমান অবতরণের সময় দুর্ঘটনা ঘটে। এতে ১০০ যাত্রী ও ১০ ক্রু নিহত হন।

২. ১৯৭২ সালের ২৪ সেপ্টেম্বর পিআইএ ফ্লাইট ২৬৮ এর মতো একটি এয়ারবাস অপারেটিং সিস্টেম ক্র্যাশ করে। এতে ১৬৭ যাত্রী নিহত হয়।

৩. ১৯৯৫ সালের ১৭ জানুয়ারি রয়্যাল নেপাল এয়ারলাইনস ডি হ্যাভল্যান্ড কানাডা ডিএইচসি-৬ টুইন অটোটার একটি ফ্লাইট ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে বিমানঘাঁটি পেতে সমস্যায় পড়ে দুর্ঘটনার শিকার হয়। এতে ১ জন ক্রু ও ১ জন যাত্রী নিহত হন।

৪. ১৯৯৯ সালের ৭ জুলাই লাফথান্স কারগো এয়ারলাইন্সের একটি বোয়িং ৭৫ হাজার ফুট উচুতে চাঁপাডেভি পাহাড়ে বিপর্যস্ত হয়। এতে ৫ জন ক্রু নিহত হয়।

৫. ১৯৯৯ সালে ৫ সেপ্টেম্বর কাঠমান্ডু থেকে নেক্সন এয়ারের একটি ফ্লাইট ট্র্যাভউউন আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর সময় ক্র্যাশ ঘটে। নেপাল টেলিকমিউনিকেশন কর্পোরেশনের একটি যোগাযোগ টাওয়ারের সঙ্গে ধাক্তা লেগে এ ঘটনা ঘটে। এতে ১০ যাত্রী ৫ ক্রু নিহত হয়।

৬. ২০১০ সালের ২৪৫ আগস্ট অগনি এয়ার ফ্লাইটের একটি ডর্নিয়ার উড়োজাহাজ কাঠমান্ডুর বাইরে পাহাড়ের মধ্যে পড়ে বিধ্বস্ত হয়। এতে ১১ যাত্রী ও ৩ ক্রু নিহত হয়।

৭. ২০১০ সালের ১৫ ডিসেম্বর লামিডান্ডার বিমানবন্দর থেকে ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দর যাওয়ার পথে একটি ট্যারাস এয়ার দে হাভাল্যান্ড কানাডা ডিএইচসি টুইন অটোটার বিমান বিধ্বস্ত হয়। এতে ১৯ জন যাত্রী ও ৩ জন ক্রু নিহত হয়।

৮. ২০১১ সালের ২৫ সেপ্টেম্বর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে যাওয়ার সময় বুদ্ধ এয়ার ফ্লাইটের একটি বিমান ভূপাতিত হয়। এতে ১৬ যাত্রী ও ৩ ক্রু নিহত হয়।

৯. ২০১২ সালের ২৪ সেপ্টেম্বর নেপালে সিটা এয়ারের একটি ফ্লাইট দুর্ঘটনার কবলে পড়ে। এতে ১৬ যাত্রী ও ৩ ক্রু নিহত হয়।

১০. ২০১৭ সালের ২৭ মে ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দর থেকে যাত্রা শুরু করার সময় সামিট এয়ারের একটি ফ্লাইট দুর্ঘটনায় পড়ে। এতে এক ক্যাপ্টেন ও এক কর্মর্কর্তা নিহত হয়।

১১. সর্বশেষ সোমবার (১২ মার্চ, ২০১৮) বাংলাদেশ থেকে ত্রিভুবন বিমানবন্দর গিয়ে ইউএস বাংলার একটি বিমান দুর্ঘটনায় কবলিত হয়। এতে শেষ খবর পাওয়া পর্যন্ত ৫০ যাত্রী নিহত হয়েছে বলে জানা গেছে।

ঘটনাপ্রবাহ : নেপালে ইউএস বাংলা বিধ্বস্ত

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.