ঢাকার দুই সিটি নির্বাচনে প্রার্থীদের মানের অবনতি

  যুগান্তর রিপোর্ট ২৫ জানুয়ারি ২০২০, ২১:০৯ | অনলাইন সংস্করণ

ঢাকার দুই সিটি নির্বাচনে প্রার্থীদের মানের অবনতি
ফাইল ছবি

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে প্রার্থীদের সামগ্রিক মানের অবনতি হয়েছে বলে মন্তব্য করেছে সুজন (সুশাসনের জন্য নাগরিক)।

সংস্থাটির মতে, ৭৪০ জন মেয়র ও কাউন্সিলর প্রার্থীর মধ্যে ২০৮ জনের বিরুদ্ধে নানা অভিযোগে মামলা রয়েছে। এর মধ্যে ৪০ কাউন্সিলর প্রার্থী হত্যা মামলার আসামি। শিক্ষাগত যোগ্যতায় ৩৫৪ জন এসএসসির নিচে ও ৬৬ জন স্নাতকোত্তর পাস। আর ৪৪ জন প্রার্থী ঋণগ্রহীতা এবং ৫৪২ জন পেশায় ব্যবসায়ী।

শনিবার জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে সুজনের কেন্দ্রীয় সমন্বয়ক দিলীপ কুমার সরকার এসব তথ্য প্রকাশ করেন। তিনি বলেন, দুই সিটি নির্বাচনের ৭৪৯ জন প্রার্থীর মধ্যে ৭৪০ জনের হলফনামা বিশ্লেষণ করে এসব তথ্য পাওয়া গেছে।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, ঢাকার দুই সিটিতে ২০১৫ সালের তুলনায় এবারের নির্বাচনে ওয়ার্ড ও ভোটার সংখ্যা বাড়লেও কমেছে প্রার্থী সংখ্যা। এতে প্রতিযোগিতা কমেছে। বড় দলগুলো আইন লংঘন করে রাজনৈতিকভাবে প্রার্থী সমর্থন দেয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে বলেও মন্তব্য করেন তারা।

এছাড়া সবার সম্মতি ছাড়া নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার নিয়েও প্রশ্ন তুলেছেন বক্তারা। নির্বাচনে আচরণবিধি লংঘনের অভিযোগ উঠলেও নির্বাচন কমিশন এ ব্যাপারে কঠোর নয়। এতে বড় ধরনের অঘটন ঘটে যেতে পারে বলেও শঙ্কা প্রকাশ করেন তারা। এতে সভাপতিত্ব করেন সুজন সভাপতি এম হাফিজউদ্দিন খান।

সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেন, নির্বাচনে প্রার্থীদের মানের অবনতি হচ্ছে। প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সংখ্যা কমছে। প্রতিযোগিতা কমছে। এর ফলে ভোটাররা যোগ্য ব্যক্তিকে জনপ্রতিনিধি বাছাইয়ের সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন।

তিনি বলেন, নির্বাচনে ব্যবসায়ীদের আধিক্য দেখা যাচ্ছে। রাজনীতি ব্যবসায় পরিণত হচ্ছে। রাজনীতি ধনাঢ্য হওয়ার সুযোগ তৈরি করে দিচ্ছে। আচরণবিধি প্রতিপালন প্রসঙ্গে তিনি বলেন, আচরণবিধি লংঘনের ঘটনা ঘটছে। মাঠে ৪৩ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট থাকলেও তাদের কার্যক্রম দৃশ্যমান নয়। তারা এমন কোনো কার্যক্রম করছেন না যাতে সরকারি দল রুষ্ট হয়।

ঘটনাপ্রবাহ : ঢাকার দুই সিটি নির্বাচন-২০২০

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×