পদ্ম পদকে ভূষিত ২ বাংলাদেশি

  স্পোর্টস ডেস্ক ২৫ জানুয়ারি ২০২০, ২৩:৫২ | অনলাইন সংস্করণ

সৈয়দ মোয়াজ্জেম আলি
ভারতের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক পদক ‘পদ্মভূষণ’ পেলেন প্রয়াত বাংলাদেশি কূটনীতিবিদ সৈয়দ মোয়াজ্জেম আলি। ছবি সংগৃহীত

ভারতের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক পদক ‘পদ্মভূষণ’ পেলেন প্রয়াত বাংলাদেশি কূটনীতিবিদ সৈয়দ মোয়াজ্জেম আলি। আর দেশটির তৃতীয় সর্বোচ্চ বেসামরিক পদক ‘পদ্মশ্রী’ পেলেন বাংলাদেশি প্রত্নতত্ববিদ এনামুল হক।

শনিবার সংবাদ বিজ্ঞপ্তিতে তিন শাখায় এ বছর পদ্ম পদক প্রাপ্তদের নাম ঘোষণা করেছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ‘পদ্মবিভূষণ’, ‘পদ্মভূষণ’ ও ‘পদ্মশ্রী’ প্রাপ্ত হিসেবে মোট ১৪১ জনের নাম ঘোষণা করেছে তারা। ৭ জন ‘পদ্মবিভূষণ’, ১৬ জন ‘পদ্মভূষণ’ এবং ১১৮ জন ‘পদ্মশ্রী’ পদক পাবেন। এর মধ্যে ‘পদ্মভূষণ’-এ ভূষিত হয়েছেন মোয়াজ্জেম আলি। আর ‘পদ্মশ্রী’তে এনামুল হক।

মোয়াজ্জেম আলি ছিলেন বাংলাদেশের সাবেক পররাষ্ট্র সচিব। দেশের জন্মলগ্ন থেকে কূটনীতিক হিসেবে বিশ্বের বিভিন্ন দেশে এখানকার প্রতিনিধিত্ব করেন তিনি। ২০১৪ সাল থেকে গেল ডিসেম্বর পর্যন্ত ভারতের দিল্লিতে বাংলাদেশের হাইকমিশনারের দায়িত্বে ছিলেন পেশাদার এ কূটনীতিক। দায়িত্ব ছেড়ে দেশে ফেরার কয়েক দিনের মাথায় গেল ৩০ ডিসেম্বর মারা যান তিনি।

ভারতের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক পদক ‘পদ্মশ্রী’ পেলেন বাংলাদেশি প্রত্নতত্ববিদ এনামুল হক। ছবি সংগৃহীত

আর বিস্মৃতপ্রায় ঢাকা জাদুঘরকে ১৯৮৩ সালে বাংলাদেশের জাতীয় জাদুঘরে রূপান্তর করেন এনামুল হক। জাদুঘর আন্দোলনের পথিকৃৎ তিনিই। আহসান মঞ্জিলকে জাদুঘরে পরিণত করার মূল উদ্যোক্তাও এ প্রত্নতত্ববিদ। পাশাপাশি গীতিনাট্য রচনায় অগ্রণী ভূমিকা পালন করেন তিনি।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, প্রতিবছরের মতো এবারো মার্চ-এপ্রিলে রাষ্ট্রপতি ভবনে বিভিন্ন অনুষ্ঠানে মনোনীতদের হাতে পদক তুলে দেয়া হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×