ডিও লেটার পাবে রোহিঙ্গা ইস্যুতে সমর্থন দেয়া সব দেশ

  সংসদ রিপার্টার ২৮ জানুয়ারি ২০২০, ২২:৩২:২৬ | অনলাইন সংস্করণ

মিয়ানমার সেনাবাহিনীর বর্বর নির্যাতনের হাত থেকে প্রাণ বাঁচাতে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গারা। ফাইল ছবি

রোহিঙ্গা ইস্যুতে যেসব দেশ বাংলাদেশকে সমর্থন দিয়েছে, সেসব দেশগুলোকে ধন্যবাদ জানিয়ে ডিও লেটার দেয়া হবে।

মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে একথা জানানো হয়।

রোহিঙ্গা ইস্যুতে ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসের (আইসিজে) রায়ে এসব দেশ কিছুটা হলেও নমনীয় হবে বলেও প্রত্যাশা করে সংসদীয় কমিটি।

বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, রোহিঙ্গা ইস্যুতে ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে (আইসিজে) বাংলাদেশের পক্ষে রায় আসায় ওআইসি সদস্যভুক্ত দেশগুলোকে ধন্যবাদ জানানো হচ্ছে। বাংলাদেশকে সমর্থন দেয়ার জন্য পররাষ্ট্রমন্ত্রী ধন্যবাদ জানিয়ে দেশগুলোকে ডিও লেটার দেবেন বলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।

জানা গেছে, রোহিঙ্গা ইস্যুতে কোন কোন দেশ বাংলাদেশকে সক্রিয় সমর্থন দিচ্ছে না- তা নিয়ে কমিটির বৈঠকে আলোচনা হয়। এ ধরনের ১২ থেকে ১৪টি দেশ চিহ্নিত করা হয়েছে। বৈঠকে কমিটি এই দেশগুলোর সঙ্গে আরও কূটনৈতিক তৎপরতা চালাতে বলেছে।

বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, সম্প্রতি তারা দূতাবাস অ্যাপ চালু করেছে। এই অ্যাপস থেকে ৭০ ধরনের সুবিধা পাওয়া যাচ্ছে। ইতিমধ্যে এখানে দুই হাজারের মতো আবেদন হয়েছে। এর বেশিরভাগই সনদ প্রত্যায়ন। এর ফলে জনগণ ঘরে বসেই সুবিধা পাচ্ছে। এই অ্যাপকে জনপ্রিয় ও জনবান্ধব (ইউজার ফ্রেন্ডলি) করার পরামর্শ দিয়েছে কমিটি।

কমিটির সভাপতি ফারুক খানের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন, মো. আবদুল মজিদ খান, মো. হাবিবে মিল্লাত ও নাহিম রাজ্জাক অংশ নেন।

ঘটনাপ্রবাহ : রোহিঙ্গা বর্বরতা

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত