সার্টিফিকেট সর্বস্ব শিক্ষা আর চাই না: শিক্ষামন্ত্রী

  খুলনা ব্যুরো ০৮ ফেব্রুয়ারি ২০২০, ২২:১৭:০১ | অনলাইন সংস্করণ

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ছবি: যুগান্তর

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, চাকরি প্রার্থীরা বলেন চাকরি নেই; আর চাকরি দাতারা বলেন যোগ্য প্রার্থী পান নেই। সুতরাং সার্টিফিকেট সর্বস্ব শিক্ষা আমরা আর চাই না।

শনিবার খুলনার রূপসা উপজেলায় অবস্থিত সরকারি বঙ্গবন্ধু কলেজের ৪৮তম প্রতিষ্ঠাবার্ষিকী ও পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, এক সময় শিক্ষার ক্ষেত্রে সংখ্যাকে গুরুত্ব দেয়া হলেও বর্তমানে শিক্ষার মানোন্নয়নে সরকার অধিক মনোযোগী। শিক্ষার মানোন্নয়নের মাধ্যমে জনসংখ্যাকে জনসম্পদে পরিণত করতে শিক্ষায় বিনিয়োগ ব্যাপক বৃদ্ধি করেছে বর্তমান সরকার।

তিনি বলেন, কারিগরি শিক্ষায় যেন অধিক শিক্ষার্থী শিক্ষিত হয়ে স্বাবলম্বী হতে পারে, উদ্যোক্তা হতে পারে সে লক্ষ্যে নানাবিধ পরিকল্পনা গ্রহণ করেছে সরকার। বর্তমানে কারিগরি শিক্ষায় ভর্তির হার ১৭ শতাংশ থেকে ২০৩০ সাল্যের মধ্যে ৩০ শতাংশ উন্নীত করতে চায় সরকার।

শিক্ষামন্ত্রী শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, বঙ্গবন্ধুর নামে প্রতিষ্ঠিত এ কলেজের শিক্ষার্থীদের বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের আদর্শ বুকে ধারণ করে নিজেদের এমনভাবে গড়ে তুলতে হবে যেন তা সারা দেশের জন্য অনুকরণীয় হয়। দ্রুত পরিবর্তনশীল তথ্যপ্রযুক্তি ব্যবহারে নিজেদের দক্ষ করে গড়ে তুলতে হবে।

জীবনব্যাপী শিক্ষার ওপর গুরুত্ব দিয়ে ডা. দীপু মনি বলেন, পাঠ্যপুস্তকের পাশাপাশি কিছু সামাজিক ও আবেগীয় দক্ষতা অর্জন এখন সময়ের দাবি। যোগাযোগ স্থাপন, টিমওয়ার্ক, মানবতা, পরমতসহিষ্ণুতা, দেশপ্রেম ইত্যাদি যেমন শিখতে হবে তেমনি লোভ, হিংসা, সন্ত্রাস. জঙ্গিবাদ, মাদক, নারীর প্রতি সহিংসতা, বাল্যবিবাহ ইত্যাদি থেকে দূরে থাকতে হবে শিক্ষার্থীদের।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত