চীন-সিঙ্গাপুর আসা মানেই করোনাভাইরাস আক্রান্ত নয়: আইইডিসিআর

  যুগান্তর রিপোর্ট ১৭ ফেব্রুয়ারি ২০২০, ২০:৫২ | অনলাইন সংস্করণ

ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা
ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা। ফাইল ছবি

চীন-সিঙ্গাপুর থেকে ফিরে আসা মানেই করোনাভাইরাসে আক্রান্ত নয় বলে জানিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা। তিনি বলেন, কেউ চীন কিংবা সিঙ্গাপুর থেকে ফিরে আসা মানেই তিনি করোনাভাইরাস আক্রান্ত, এমন ভাবা ঠিক নয়। যারা আসছেন তারা বিভিন্ন স্থানে স্ক্রিনিং হয়ে আসছেন।

সোমবার দুপুরে নতুন করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত সংবাদ সম্মেলনে তিনি এ সব কথা বলেন। রাজধানীর মহাখালীতে আইইডিসিআর ভবনে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

তিনি বলেন, অতিরিক্ত সতর্কতা হিসেবে তারা ‘সেলফ কোয়ারেন্টাইনে’ থাকবেন। সব ধরনের নিয়ম মেনে চলবেন এবং জনসমাগত স্থলে যাওয়া থেকে বিরত থাকবেন। তাদের জোর করে হাসপাতলে নেয়ার প্রয়োজন নেই।

পুলিশ ও স্থানীয় প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করে অধ্যাপক ফ্লোরা বলেন, বিদেশ থেকে ফিরেছে এমন সংবাদ পেয়ে অতি উৎসাহী হয়ে কাউকে বাড়ি থেকে ধরে আনার প্রয়োজন নেই। স্বাস্থ্য বিভাগের পরামর্শ ছাড়া কাউকে ধরে নেয়া, হাসপাতালে ভর্তি করার প্রয়োজন নেই। এতে তারা অনেক অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির সম্মুখীন হচ্ছে। এ সব ক্ষেত্রে স্বাস্থ্য বিভাগের সিদ্ধান্তই চূড়ান্ত। চীনের সব প্রদেশে এই ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়নি।

মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, সুতরাং চীন থেকে এলেই যে তারা করোনা আক্রান্ত রোগী হবে, এমন কোনো বিষয় নেই। এখন যেহেতু চীনের সঙ্গে সিঙ্গাপুর যুক্ত হয়েছে এবং সেখানে পাঁচজন বাংলাদেশি আক্রান্ত হয়েছেন, তাই সিঙ্গাপুর ফেরতদের নিয়েও বিভ্রান্তি সৃষ্টি হচ্ছে।

তিনি বলেন, এখন পর্যন্ত আমরা ৬৬ জনের নমুনা পরীক্ষা করেছি, কারও শরীরেই এই ভাইরাসের উপস্থিতি পাওয়া যায়নি। এ ক্ষেত্রে বলা যায়, বাংলাদেশে এখন কোনো করোনা আক্রান্ত রোগী নেই। তাই গুজোব ছড়ানো থেকে সবাইকে বিরত থাকার অনুরোধ জানান তিনি।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও

'কোভিড-১৯' সর্বশেষ আপডেট

# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ১২৩ ৩৩ ১২
বিশ্ব ১৩,১০,১০২২,৭৫,০৪০৭২,৫৫৭
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×