শুধু চীনে নয় করোনাভাইরাস সারা বিশ্বের আতংক: শিল্পমন্ত্রী

  ধামরাই (ঢাকা) প্রতিনিধি ১৫ মার্চ ২০২০, ২৩:১৪:০০ | অনলাইন সংস্করণ

বিসিক শিল্পনগরীর উন্নয়নমূলক প্রকল্প উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্য দেন শিল্পমন্ত্রী অ্যাডভোকেট নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন

শিল্পমন্ত্রী অ্যাডভোকেট নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, করোনাভাইরাস নিয়ে যে অবস্থা সৃষ্টি হয়েছে তা শুধু চীনে নয় সারা বিশ্বের আতঙ্ক। বিশ্ব বাজারেও এর ব্যাপক প্রভাব ফেলেছে। এ অবস্থা থেকে বাংলাদেশও বিচ্ছিন্ন নয়।

তিনি বলেন, বাংলাদেশের তৈরি পোশাক কারখানাগুলোর কাঁচামাল আমদানি বন্ধ রয়েছে। ফলে বাংলাদেশের পোশাক কারখানায় ডেভেলপার ওয়ার্কিং প্রতিবন্ধকতার মুখে পড়েছে। এভাবে চলতে সব পোশাক কারখানাগুলোতে ধস নেমে যেতে পারে।

রোববার বিকাল ৪টায় ঢাকার ধামরাইয়ের কালামপুর এলাকায় বিসিক শিল্পনগরীর উন্নয়নমূলক প্রকল্প উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে এবং সাংবাদিকদের সঙ্গে প্রেস কনফারেন্সে শিল্পমন্ত্রী অ্যাডভোকেট নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন এ সব কথা বলেন।

তিনি বলেন, বিকল্প কোনো ব্যবস্থা করা না হলে লাখ লাখ শ্রমিকের কর্মসংস্থান বন্ধ হয়ে যেতে পারে। এতে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা হাতছাড়া হয়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। তাই শিল্প কারখানাগুলো সচল রাখতে বিকল্প কাঁচামালের জোগানের মজুদ গড়ে তোলার বিষয়টিকে সরকার অধিক গুরুত্ব দিচ্ছি।

শিল্পমন্ত্রী বলেন, চীন থেকে গার্মেন্টস কারখানাগুলোতে উৎপাদনে যে সব কাঁচামাল আনা হতো, করোনাভাইরাসের কারণে এখন তা আনা বন্ধ রয়েছে। করোনাভাইরাসের জন্য শুধু বাংলাদেশে সমস্যা নয় এ সমস্যা এখন সারা বিশ্বের সমস্যা। যেহেতু চীনে এখন করোনাভাইরাসের উন্নতি হচ্ছে সেহেতু আশা করছি সারা বিশ্বেও এর উন্নতি তবে।

তিনি বলেন, করোনাভাইরাস নিয়ে সরকার সর্বোচ্চ সতর্ক অবস্থানে। আপাতত উৎপাদনের জন্য দেশীয় কাঁচামাল কিংবা অন্য দেশ থেকে আনা কাঁচামাল দিয়ে কারখানার উৎপাদন সচল রাখা হবে। শুধু চীন থেকে কোনো কাঁচামাল আমদানি করা হবে না।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, স্থানীয় সংসদ সদস্য বেনজীর আহমেদ, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হেলাল উদ্দিন, বিসিকের চেয়ারম্যান মোস্তাক হাসান (এনডিসি), বিসিকের সচিব মোস্তাক হাসান, ধামরাই উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাদ্দেস হোসেন, পৌর মেয়র গোলাম কবির প্রমুখ।

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত