স্বাধীনতা দিবসে গুগলের বিশেষ ডুডল

  যুগান্তর রিপোর্ট ২৬ মার্চ ২০২০, ১০:৫৭ | অনলাইন সংস্করণ

স্বাধীনতা দিবসে গুগলের বিশেষ ডুডল
ছবি: সংগৃহীত

আজ ২৬ মার্চ, বাঙালির মহান স্বাধীনতা দিবস। জাতির সবচেয়ে গৌরবের দিন, পরাধীনতার শৃংখল ভেঙে মাথা উঁচু করে দাঁড়ানোর দিন। ১৯৭১ সালের এই দিনে বাঙালি পরম কাঙিক্ষত স্বাধীনতা যুদ্ধে ঝাঁপিয়ে পড়ে।

বাঙালির আবেগের এ দিবসকে গুরুত্ব দিয়েছে গুগলও। হোমপেজে বিশেষ ডুডল দিয়েছে গুগল। লাল-সবুজে ঘেরা বিলের মধ্যে ফুটে থাকা শাপলা ফুলের অসাধারণ দৃশ্যটি গুগলের হোম পেজে গেলেই চোখে পড়বে সবার। ডুডলের ওপর ক্লিক করলে বাংলাদেশের স্বাধীনতা দিবস–সম্পর্কিত সার্চ পেজে নিয়ে যাচ্ছে গুগল।

বিশেষ ডুডল সম্পর্কে গুগল তাদের পেজে লিখেছে, বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ বন সুন্দরবন ও বিশ্বের বৃহত্তম সমুদ্রসৈকত কক্সবাজারের দেশ আজ স্বাধীনতা দিবস পালন করছে। ৪৯ বছর আগে স্বাধীন হয় দেশটি। এরপর শাপলা ফুল জাতীয় প্রতীক ও ফুল হিসেবে গ্রহণ করে। তাই গুগলের শিল্পকর্মে তুলে ধরা হয়েছে।

গুগলের পেজে বাংলাদেশের জাতীয় পতাকার প্রশংসা করে স্বাধীনতার শুভেচ্ছা জানানো হয়েছে।

বিশেষ কোনো দিন বা বিশেষ কোনো ব্যক্তির জন্য সার্চ বক্সের ওপরে নিজেদের লোগো বদলে বিশেষ দিনটির সঙ্গে মানানসই নকশা দিয়ে ডুডল তৈরি করে গুগল। ২০১৩ সালে প্রথমবার স্বাধীনতা দিবসের ডুডল প্রদর্শন করেছিল গুগল কর্তৃপক্ষ।

'কোভিড-১৯' সর্বশেষ আপডেট

# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৫৬ ২৬
বিশ্ব ১০,০০,১৬৮২,১০,১৯১৫১,৩৫৪
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×