অন্তঃসত্ত্বাদের করোনা টেস্ট অগ্রাধিকার ভিত্তিতে করার নির্দেশ

  যুগান্তর রিপোর্ট ০১ জুন ২০২০, ২০:০৭:৩৮ | অনলাইন সংস্করণ

দেশের সব করোনা হাসপাতালে গর্ভবতী মায়েদের স্যাম্পল গেলে তা অগ্রাধিকার ভিত্তিতে পরীক্ষা করানোর নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এ সংক্রান্ত এক রিটের শুনানিতে সোমবার বিচারপতি এম. ইনায়েতুর রহিমের ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. তানভীর আহমেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা, ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

পরে আইনজীবী মো. তানভীর আহমেদ জানান, যেসব হাসপাতালে করোনা পরীক্ষা করা হয়, সেখানে গর্ভবতী নারীদের করোনা পরীক্ষার স্যাম্পল গেলে তা অগ্রাধিকার ভিত্তিতে করার নির্দেশ দিয়েছেন আদালত।

গর্ভবতীদের সুচিকিৎসা নিশ্চিত করতে গত ২৪ মে সরকারকে আইনি নোটিশ পাঠিয়েছিলেন এ আইনজীবী। এরপর গত রোববার তিনি হাইকোর্টে রিট দায়ের করেন। রিটে স্বাস্থ্য সচিব, নারী ও শিশুবিষয়ক সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, আইইডিসিআরের মহাপরিচালক, বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের রেজিস্ট্রার ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয় পরিচালককে বিবাদী করা হয়।

গত ২৬ মে গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এক প্রসূতিকে ভর্তি না করিয়ে ফিরিয়ে দেয়া হলে তিনি ওই হাসপাতালের প্রধান ফটকের পাশেই সন্তান প্রসব করেন। এছাড়া ভর্তি না করায় সাতক্ষীরা সদর হাসপাতাল চত্বরে ভ্যানের ওপর এক নারী সন্তানের জন্ম দেন গত ৪ মে। এমন বেশ কয়েকটি ঘটনা গণমাধ্যমে প্রকাশ হয়েছে। যেখানে বলা হয়েছে ভর্তি না নেয়ায় হাসপাতালের গেটের সামনে, কখনও ভ্যানের ওপর সন্তান প্রসব হয়েছে। এসব ঘটনা প্রমাণ করে দেশের স্বাস্থ্যখাতের সার্বিক অবস্থা। এ অবস্থায় গর্ভবতী মায়েদের সু-চিকিৎসা নিশ্চিত করতে রিট করা হয়।

ঘটনাপ্রবাহ : ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত