দুর্নীতির বীজ এখন মহীরুহ হয়ে গেছে: প্রধানমন্ত্রী

  যুগান্তর রিপোর্ট ০৯ জুলাই ২০২০, ১৫:১৩:২২ | অনলাইন সংস্করণ

সংসদে প্রধানমন্ত্রী। ফাইল ছবি

দুর্নীতি-অনিয়মের বিরুদ্ধে সরকারের কঠোর অবস্থানের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দীর্ঘদিন মিলিটারি ডিক্টেটরশিপ দেশের মানুষের চরিত্র হনন করেছে। বছরের পর বছর তারা দুর্নীতির বীজ বপন করেছে। এটি এখন মহীরুহ হয়ে গেছে, আপনি যতই কাটেন আবার কোথা থেকে গজিয়ে ওঠবে। যতই চেষ্টা করুন এটি মূলোৎপাটন করা যথেষ্ট কঠিন।

বৃহস্পতিবার দুপুরে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদ অধিবেশনে একাদশ সংসদের ৮ম অধিবেশনের সমাপনী বক্তব্যে সংসদ নেতা এসব কথা বলেন।

তিনি বলেন, দেশের মানুষের চরিত্র নষ্ট করে দিয়ে গেছে ১৯৭৫-এর পর যারা রাতের আঁধারে অস্ত্র হাতে নিয়ে ক্ষমতায় এসেছিল তারাই। হ্যাঁ, কারণ অবৈধভাবে ক্ষমতা দখল করে সেই ক্ষমতা কুক্ষিগত করার জন্য এরা মানুষকে দুর্নীতি শিখিয়েছে, কালো টাকা শিখিয়েছে, ঋণখেলাপি শিখিয়েছে।
দেশে করোনাভাইরাস মোকাবেলায় ডাক্তার-নার্সদের সুযোগ-সুবিধা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, সারা দেশের হাসপাতালগুলোতে ডাক্তার ও নার্স নিয়োগ দেয়া হয়েছে। বিভিন্ন হাসপাতালে যথেষ্ট বেড এবং সব রকম সুযোগ-সুবিধার ব্যবস্থা করা হয়েছে। ডাক্তার-নার্স যারা কাজ করছেন এবং টেকনিশিয়ানদের পরিবার থেকে আলাদা রাখার জন্য হোটেল ভাড়া করে থাকা-খাওয়ার ব্যবস্থা করা হয়েছে। সেখানে খরচ তো হবেই।

তিনি আরও বলেন, আওয়ামী লীগ সরকারে আসার পর কে কোন দলের সেটি গুরুত্ব দেয়া হয়নি। কে দুর্নীতির সঙ্গে জড়িত, অনিয়মের সঙ্গে জড়িত, আমরা যাকেই পাচ্ছি, যেখানেই পাচ্ছি– ধরছি। আবার ধরছি বলে নিজেই চোর হয়ে যাচ্ছি। আমরাই ধরি আবার আমাদেরই দোষারোপ করা হয়। এটিই হচ্ছে দুর্ভাগ্য। এর আগে তো দুর্নীতিটাই নীতি ছিল। অনিয়মটাই নিয়ম ছিল, অনিয়মটাই নিয়ম ছিল সেভাবেই রাষ্ট্র চলেছে।

সংসদ নেতা আরও বলেন, ‘দুর্নীতির বিরুদ্ধে আমাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে। আগেই বলেছি– আমরা এই অনিয়মগুলো নিশ্চয়ই মানব না। যেই হোক তার বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছি এবং নেব এটা অব্যাহত থাকবে।’

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত