কোটা সংস্কারের আন্দোলন নিয়ে যা বললেন শাবি ভিসি

প্রকাশ : ১০ এপ্রিল ২০১৮, ২৩:১২ | অনলাইন সংস্করণ

  শাবি প্রতিনিধি

দেশজুড়ে চলমান কোটা সংস্কার আন্দোলনকারীদের সমর্থন জানিয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। 

সেই সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসির বাসভবনে ভাঙচুর ও শিক্ষার্থীদের ওপর পুলিশের হামলায় ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন তিনি। 

মঙ্গলবার রাতে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে সাংবাদিকদের সঙ্গে সাক্ষাৎকালে চলমান কোটা সংস্কার আন্দোলনের বিষয়ে প্রশ্নের জবাবে তিনি এ সমর্থনের কথা জানান।

কোটা সংস্কার আন্দোলন প্রসঙ্গে শাবি ভিসি বলেন, ‘কোটা সংস্কারের দাবিতে সাধারণ শিক্ষার্থীদের আন্দোলন অত্যন্ত যৌক্তিক।  দেশকে এগিয়ে নিয়ে যেতে মেধাবীদের প্রয়োজন। মেধাবীরা সামনে এগিয়ে আসলে আমাদের দেশ আরও এগিয়ে যাবে। তাই আমি চাই মেধার যথাযথ মূল্যায়ন করা হোক।’

এ সময় তিনি আরও বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিষয়টি পর্যালোচনার জন্য নির্দেশ দিয়েছেন। তাই সর্বজনস্বীকৃত যৌক্তিক এই দাবি সরকার অবশ্যই বিবেচনা করবে।  বিষয়টির শান্তিপূর্ণ সমাধান হবে বলে আশা প্রকাশ করেন শাবি ভিসি।

এ সময় শাবি ভিসি সাধারণ শিক্ষার্থীদের ওপর পুলিশের হামলা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসির বাসভবনে হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে জড়িতদের চিহ্নিত করার আহ্বান জানান।

শিক্ষার্থীদের ওপর পুলিশের হামলার ঘটনায় তিনি বলেন, আমার ছাত্রদের ওপর হামলা আমি কোনোভাবেই সমর্থন করি না। পুলিশ প্রশাসন যাতে দ্রুত তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয় এই দাবি জানাই। আমি মনে করি, সরকারকে বেকায়দায় ফেলতেই এমন হামলা চালানো হয়েছে।