রোহিঙ্গাদের সম্মান-নিরাপদে দেশে ফেরাতে হবে: সৌদি প্রতিনিধিদল

  উখিয়া (কক্সবাজার) প্রতিনিধি ১১ এপ্রিল ২০১৮, ২১:৩৫ | অনলাইন সংস্করণ

রোহিঙ্গা

মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গারা জাতিগত নিধনের শিকার হয়েছে উল্লেখ করে সৌদি আরবের কিং সালমান রিলিফ অ্যান্ড হিউম্যানিটারিয়ান সেন্টারের জেনারেল সুপারভাইজার ড. আব্দুল্লাহ আল রাবিয়াহ বলেছেন, রোহিঙ্গাদের নিজ ভূমিতে সম্মান ও নিরাপদে ফেরাতে হবে।

তিনি বলেন, এটি সম্ভব কেবল মিয়ানমারের ওপর আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপ প্রয়োগের মাধ্যমে। যত দিন রোহিঙ্গারা সম্মানজনকভাবে ফিরতে পারবে না, তত দিন তাদের মানবিক সব ধরনের সহযোগিতা দেবে সৌদি সরকার।

বুধবার দুপুরে উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে এক প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন তিনি।

এর আগে সৌদি কিং সালমান রিলিফ অ্যান্ড হিউম্যানিটারিয়ান সেন্টারের জেনারেল সুপারভাইজার ড. আবদুল্লাহ আল রাবিয়াহ দুইদিনের সফরে বুধবার সকালে কক্সবাজার এসে পৌঁছান।

আসন্ন রমজানে রোহিঙ্গাদের রোজা পালন নির্বিঘ্নে করতে সৌদি সরকারের সহযোগিতার হাত প্রসারিত রয়েছে উল্লেখ করে সৌদি সরকারের সাবেক এ স্বাস্থ্যমন্ত্রী বলেন, মিয়ানমার সামরিক জান্তা কর্তৃক দমন-নিপীড়নের শিকার হয়ে বাংলাদেশে পালিয়ে আশ্রয় নেয়া রোহিঙ্গারাও মানুষ। মানুষ হিসেবে সকল সুযোগ-সুবিধা পাওয়ার অধিকার রয়েছে তাদের। কিন্তু নিজদেশ মিয়ানমারেই তারা পাশবিক নির্যাতন চালিয়েছেন। তাই তাদের পাশে দাঁড়িয়েছে সৌদি আরব সরকার।

তিনি বলেন, রোহিঙ্গা সংকটের শুরু থেকেই সৌদি সরকার ইতিমধ্যে ২০ মিলিয়ন সৌদি রিয়াল সাহায্য দিয়েছে। সংকট দূর না হওয়া পর্যন্ত এ সহায়তা অব্যাহত রাখা হবে।

বালুখালীসহ বিভিন্ন রোহিঙ্গা শরণার্থী শিবিরগুলো পরিদর্শন করেন সৌদি আরবের উচ্চপর্যায়ের ২১ সদস্যের এই প্রতিনিধিদল।

এর আগে সৌদি প্রতিনিধিদল উখিয়ার বালুখালি রোহিঙ্গা শিবিরে পৌঁছে সেখানে ত্রাণসামগ্রী বিতরণ করেন।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আইওএম পরিচালিত ত্রাণ বিতরণ কেন্দ্রে রোহিঙ্গা নারী ও শিশুদের কথা বলেন এবং রোহিঙ্গা ক্যাম্প ঘুরে দেখেন।

সৌদি প্রতিনিধিদলটি বুধবার কক্সবাজারে অবস্থান করবেন। সেখানে সৌদি অতিথির সম্মানে নৈশভোজের আয়োজন করা হচ্ছে।

ড. আব্দুল্লাহ আল রাবিয়াহর নেতৃত্বে আসা সফরকারীরা সফরের দ্বিতীয় দিনে বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় কক্সবাজার সদর হাসপাতাল পরিদর্শন করা কথাও রয়েছে।

ঘটনাপ্রবাহ : রোহিঙ্গা বর্বরতা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter